অস্ত্রের তহবিল মহামারি ঠেকানোর গবেষণায় দিন : পোপ

0
173
ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস ।

দেওয়ানবাগ ডেস্ক: কদিন আগে নতুন করোনা ভাইরাসের টিকা উদ্ভাবনে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সহযোগিতার ওপর জোর দিয়েছিলেন ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস। কেউ টিকা আবিষ্কারে সফল হলে তা বিশ্বের সবার সঙ্গে ভাগাভাগি করে নেওয়ারও আহ্বান জানান তিনি। এবার তিনি অস্ত্রের জন্য বরাদ্দ তহবিল পরবর্তী মহামারি ঠেকানোর গবেষণায় দিয়ে দিতে রাজনীতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

শনিবার ভ্যাটিকানে প্রায় তিন মাসের মধ্যে সবচেয়ে বড় প্রার্থনাসভা পরিচালনাকালে তিনি এ আহ্বান জানান। বার্তা সংস্থা রয়টার্স জানায়, এ প্রার্থনাসভায় অংশ নেওয়া প্রায় ১৩০ জনের মধ্যে করোনা ভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত অনেকেই ছিল। ভ্যাটিকানের উদ্যানে অনুষ্ঠিত প্রার্থনায় তাদের সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৫০টি ক্যাথলিক স্থাপনায় থাকা আরো কয়েক হাজার খ্রিষ্টর্মাবলম্বী যুক্ত হয়। ভিডিও লিংকের মাধ্যমে ২৫টি স্থানের প্রার্থনাকারীদের দেখানো হয় উদ্যানের বড় পর্দায়।শনিবার পোপের সঙ্গে প্রার্থনায় যারা ছিল তাদের মধ্যে ইতালির চিকিৎসক, নার্স, অ্যাম্বুল্যান্সচালকের পাশাপাশি নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সেরে ওঠা রোগী ও কোভিড-১৯-এ মৃতদের পরিবারের সদস্যরাও ছিল।

অংশগ্রহণকারীদের বেশির ভাগেরই মুখে মাস্ক থাকলেও মাইক্রোফোনে প্রার্থনা করার সময় তারা মাস্ক খুলে রেখেছিল। ৮৩ বছর বয়সী ফ্রান্সিস অন্যদের চেয়ে কয়েক মিটার দূরে বসেছিলেন, তাঁর মুখে মাস্ক ছিল না। প্রার্থনার সমাপ্তিতে ফ্রান্সিস জাতীয় নেতাদের দূরদর্শী মনোভাব গ্রহণ করা উচিত বলে মন্তব্য করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here