আগামী ৩০ আগস্ট পবিত্র আশুরা

0
323

দেওয়ানবাগ প্রতিবেদক: পবিত্র মহররম মাসের চাঁদ দেখা গিয়েছে। ফলে আজ শুক্রবার (২১ আগস্ট) থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। এ উপলক্ষ্যে আগামী ৩০ আগস্ট রবিবার সারা দেশে পবিত্র আশুরা পালিত হবে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরী।

সভায় ১৪৪২ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা সম্পর্কে জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, গতকাল ২৯ জিলহজ ১৪৪১ হিজরি, ৫ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ২০ আগস্ট বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। এমতাবস্থায়, আজ ২১ আগস্ট শুক্রবার থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। সে হিসেবে আগামী ১০ মহররম ৩০ আগস্ট রবিবার সারা দেশে পবিত্র আশুরা পালিত হবে।

পবিত্র আশুরা ও দেওয়ানবাগ শরীফের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আগামী ৩০ আগস্ট, ১০ মহররম, রবিবার অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে দেওয়ানবাগ শরীফে অনুষ্ঠিত হবে আশেকে রাসুল (সা.) সম্মেলন। অনুষ্ঠানটি সকাল ১০টা থেকে শুরু হয়ে বাদ যোহর মহান সংস্কারক সূফী সম্রাট হযরত সৈয়দ মাহবুব-এ-খোদা দেওয়ানবাগী (মা. আ.) হুজুর কেবলাজানের বাণী মোবারক প্রদান শেষে আখেরি মুনাজাতের মাধ্যমে শেষ হবে।

উক্ত সম্মেলনে দেশে বিদেশের লক্ষ লক্ষ আশেকে রাসুলগণ অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে অংশগ্রহণ করে দিবসটির ফায়েজ বরকত ও রহমত হাসিল করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here