আজ সূফী সম্রাজ্ঞী হযরত দয়াল মা (রহ.)-এর শুভ জন্মদিন

6
487
সূফী সম্রাজ্ঞী কুতুবুল আকতাব, দুররে মাকনুন হযরত সৈয়দা হামিদা বেগম দয়াল মা (রহ.)-এর রওজা মোবারক।

নিজস্ব সংবাদাতা : আজ ৮ মে, ২৫ বৈশাখ, শুক্রবার মহান সংস্কারক সূফী সম্রাট হযরত সৈয়দ মাহ্বুব-এ-খোদা দেওয়ানবাগী (মা. আ.) হুজুর কেবলাজানের সহধর্মিণী সূফী সম্রাজ্ঞী কুতুবুল আকতাব, দুররে মাকনুন হযরত সৈয়দা হামিদা বেগম দয়াল মা (রহ.)-এর ৬৩তম শুভ জন্মবার্ষিকী।

এই মহীয়সী রমণী ১৯৫৭ খ্রিষ্টাব্দে, ৮ মে ২৫ বৈশাখ ১৩৬৪ বঙ্গাব্দে ফরিদপুর জেলার সদরপুর উপজেলাধীন চন্দ্রপাড়া দরবার শরীফে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন পিরানে পির, দস্তগির, সুলতানুল মাশায়েখ, সুলতানিয়া-মোজাদ্দেদিয়া তরিকার ইমাম সৈয়দ আবুল ফজল সুলতান আহমদ (রহ.) ও মাতা ছিলেন বিশিষ্ট সূফী সাধক হযরত ছমিরুন্নেছা খানম (রহ.)। হযরত দয়াল মা (রহ.) শৈশব হতেই তরিকতের সাধনার প্রতি গভীর মনোযোগী ছিলেন। তিনি শৈশবে তাঁর পিতার কাছ থেকে তরিকতের সবক গ্রহণ করেন। পরবর্তীতে সূফী সম্রাট হযরত দেওয়ানবাগী (মা. আ.) হুজুর কেবলাজানের সাথে শুভ পরিণয়ে আবদ্ধ হওয়ার পর তাঁর কাছ থেকে ধাপে ধাপে তরিকতের উচ্চতর সবক গ্রহণ করেন। ১৯৯৬ সালের ২৯ নভেম্বর সূফী সম্রাট হযরত দেওয়ানবাগী (মা. আ.) হুজুর কেবলাজান তাঁকে সারা বিশে^র সকল দেশরক্ষক অলী-আল্লাহ্দের প্রধান তথা কুতুবুল আকতাব-এর দায়িত্ব প্রদান করেন। এরপর থেকে তিনি রূহানি জগতের এ গুরু দায়িত্ব পালনের পাশাপাশি সূফী সম্রাট হুজুর কেবলাজানের পক্ষে মহিলাদের তরিকতের শিক্ষা দিতেন। তিনি অগণিত আশেকে রাসুলদের শোকসাগরে ভাসিয়ে ১৪ নভেম্বর ২০০৯ খ্রিষ্টাব্দে ওফাত লাভ করেন। তাঁকে রাজধানী ঢাকার মতিঝিলের বাবে মদীনায় সমাহিত করা হয়।

হযরত দয়াল মা (রহ.) চার পুত্র ও তিন কন্যা সন্তানের জননী। তাঁর সব সন্তানেরা পিএইচ.ডি ডিগ্রি লাভ করায় তিনি ‘রত্নগর্ভা মাতার’ সম্মানে ভূষিত হন। তিনি ‘আদর্শ রমণী হযরত মা ফাতেমা (রা.)’ নামক গ্রন্থের রচয়িতা। তাঁর শুভ জন্মদিনে তাঁকে লাখো সালাম ও কদমবুসি জানাই।

বর্তমান সংকটময় পরিস্থিতির কারণে এই বরকতময় অনুষ্ঠানটি নিজ নিজ অবস্থানে থেকে যথাযথ মর্যাদায় উদ্যাপন করে রহমত, বরকত ও ফায়েজ হাসিল করুন।

6 COMMENTS

  1. আলহামদুলিল্লাহ্, ঈদ মোবারক…
    আমাদের মহান মোর্শেদ মহান সংস্কারক, যুগের ইমাম, বীর মুক্তিযোদ্ধা সূফী সম্রাট হযরত সৈয়দ মাহবুব -এ- খোদা দেওয়ানবাগী (মাঃ আঃ) হুজুর কেবলাজানের সহধর্মিণী আমাদের পীর আম্মাজান দয়াল মা (রহঃ) ৬৩ তম শুভ জন্মবার্ষিকী উপলক্ষে সবাইকে জানাই মোবারকবাদ।

  2. আলহামদুলিল্লাহ্, ঈদ মোবারক…
    আমাদের মহান মোর্শেদ মহান সংস্কারক, যুগের ইমাম, বীর মুক্তিযোদ্ধা সূফী সম্রাট হযরত সৈয়দ মাহবুব -এ- খোদা দেওয়ানবাগী (মাঃ আঃ) হুজুর কেবলাজানের সহধর্মিণী আমাদের পীর আম্মাজান দয়াল মা (রহঃ) ৬৩ তম শুভ জন্মবার্ষিকী উপলক্ষে সবাইকে জানাই মোবারকবাদ। দয়াল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here