আন্তর্জাতিক কারিগরি সনদের পরীক্ষা দেওয়া যাবে বাংলায়ও

0
209


বিজ্ঞান ডেস্ক
: হার্ডওয়্যার ও সফটওয়্যার বিষয়ক প্রতিষ্ঠান আরডুইনোর সার্টিফিকেশন প্রোগ্রামে এখন থেকে যুক্ত হয়েছে বাংলাভাষা। এখন থেকে বিশে^র আটটি ভাষার সঙ্গে বাংলা ভাষাতেও এই কারিগরি সনদ পরীক্ষায় অংশ নেওয়া যাবে।


সম্প্রতি জুম প্লাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশে আরডুইনোর আনুষ্ঠানিক যাত্রা শুরুর কথা জানান সংস্থাটির অন্যতম সহপ্রতিষ্ঠাতা ও প্রধান কারিগরি কর্মকর্তা ডেভিড কুয়ার্তিলেস। এ সময় তিনি বলেন, বাংলা ভাষায় আরডুইনোর সনদ প্রাপ্তি ছাড়াও বিশ^মানের এই সংস্থা এ দেশে কারিগরি লোকবল তৈরিতে কাজ করবে। পাশাপাশি ২০২৫ সালে ইন্টারনেট অব থিংসের হার্ডওয়্যার তৈরির হাব হিসেবে বাংলাদেশের সহযাত্রী হিসেবে কাজ করবে। এই উদ্যোগের মধ্য দিয়ে আরডুইনোর নতুন কোনো বোর্ড বা প্রোডাক্টের ডিজাইন ও উন্নয়নের সঙ্গে বাংলাদেশের শিক্ষার্থীরা সরাসরি যুক্ত হবে।


অষ্ট্রেলিয়া ভিত্তিক তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক সংস্থা কোড ১৯, বিডিও এসএন ও আইওটি ফর বাংলাদেশের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। আরডুইনোর যাত্রা উদ্বোধন করেন প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। আইসিটি বিভাগের নেওয়া স্কুল অব ফিউচার কার্যক্রমেও আরডুইনোর সহযোগিতা কাজে দেবে বলে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন। সভাপতির বক্তব্যে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘শুধু কোড লেখার জন্য আমাদের আঙুলের ব্যবহারই যথেষ্ট নয়, কাজে লাগাতে হবে হাত দুটিকেও। হার্ডওয়্যারকে কাজে লাগিয়ে খুঁজতে হবে নতুন সম্ভাবনা।
বিশে^র তিন হাজার শিক্ষা প্রতিষ্ঠানে আরডুইনোর শিক্ষা কার্যক্রম চলছে। বক্তব্য দেন আরডুইনোর বিজনেস ডেভেলপার মাসি মোসাচ্চি, কোড ১৯-এর বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার ইমতিয়াজ ফারহাদ বিন হাবীব, আইওটি ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা ইমরান মো. আমিন এবং বাংলাদেশ ডিজিটাল ডিভাইস ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের মাহবুব জামান। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশের ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুমিন হাসান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here