করোনাভাইরাস পরীক্ষাগারে তৈরি নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
235

অনলাইন ডেস্ক : করোনাভাইরাস পরীক্ষাগারে তৈরি কোনো ভাইরাস নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। মঙ্গলবার সংস্থাটি জানায়, এটি গত বছর চীনে প্রাণির শরীর থেকেই সংক্রমিত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

ডব্লিউএইচও বলছে, এই ভাইরাস যে প্রাণিদেহ থেকে উৎসারিত এবং এটি গবেষণাগারে কৃত্রিমভাবে তৈরি করা হয়নি, তার পক্ষে যথেষ্ট দালিলিক প্রমাণ রয়েছে।

এর আগে গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, নতুন করোনাভাইরাস চীনের উহানের একটি ল্যাব থেকে ছড়িয়েছে। ট্রাম্প বলেছিলেন, উহানের যে ল্যাব থেকে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে, তার বিষয়ে তথ্য বের করতে তাঁর সরকার কাজ করছে।

মূলত ট্রাম্পের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে নতুন করে মুখ খুলেছে। সংস্থাটির মুখপাত্র ফাদেলা চাইব জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘যে সমস্ত গবেষণা নথি আছে, সেগুলোর তথ্য বলছে, এই নভেল করোনাভাইরাস একটি প্রাণি থেকে সৃষ্টি হয়েছে। এটি কোনো ল্যাব বা এ ধরনের কোনো স্থানে তৈরি করা হয়নি।’

তবে কীভাবে এ ভাইরাস অন্য প্রাণি থেকে মানুষে সংক্রমিত হয়েছে, তা এখনো স্পষ্ট হয়নি বলেও মন্তব্য করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই মুখপাত্র। তিনি বলেন, ‘মানুষের শরীরে সংক্রমণের বিষয়টি স্পষ্ট না হওয়া গেলেও, এখন পর্যন্ত আসা তথ্য–উপাত্ত বলছে, এ ভাইরাস বাদুড়ে সংক্রমিত হয়। সেখান থেকেই মানুষের শরীরে আসে। তবে কীভাবে এসেছে, তা নিয়ে গবেষণা চলছে।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এমন ধরনের ভাইরাস ল্যাব থেকে বাইরে ছড়িয়ে পড়া সম্ভব কি না— সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাব দেননি ফাদেলা চাইব । এর আগে দ্য উহান ইনস্টিটিউট এমন দাবিকে গুজব বলে উড়িয়ে দিয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here