‘করোনা টিকা সক্ষমতায় বিশ্বে বাংলাদেশ প্রথম’

0
20

নারায়ণগঞ্জ সংবাদদাতা: ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেছেন, ‘বাংলাদেশ ৭৫ শতাংশ জনগোষ্ঠীকে টিকা কার্যক্রমের আওতায় আনতে সক্ষম হয়েছে, যা বিশ্বে সর্বোচ্চ বলে মনে করছি। এ অর্জনের জন্য আগামী সেপ্টেম্বরে জাতিসংঘের আয়োজনে বাংলাদেশকে নিমন্ত্রণ জানানো হবে।’ গতকাল শহরের চাষাঢ়া বঙ্গবন্ধু সড়কের নারায়ণগঞ্জ কালেক্টরেট প্রিপারেটরি স্কুলে শিশুদের করোনা টিকাদান কর্মসূচি পরিদর্শনের সময় তিনি এসব কথা বলেন।


বাংলাদেশে টিকাদান এ কর্মসূচিতে আমেরিকা গর্বিত অংশীদার উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, ‘এখানে এসে শিশুদের এভাবে আগ্রহের সঙ্গে টিকা নিতে দেখে আমি খুব আনন্দিত। নারায়ণগঞ্জের শিশুরা বেশ সাহসী। তাদের কেউই টিকা নিতে ভয় পাচ্ছে না।’ পিটার ডি হাস বলেন, বাংলাদেশকে এখন পর্যন্ত ১০ কোটি করোনা ভাইরাস প্রতিরোধক ভ্যাকসিন দিয়েছে যুক্তরাষ্ট্র। আর এটাকে মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্বের মাইলফলক চিহ্নিত করা হচ্ছে। এই মাইলফলক আমাদের দুই দেশের মধ্যে শক্তিশালী অংশীদারিত্বের ওপর জোর দেয়। সমগ্র দেশের প্রায় ৭৫ শতাংশ মানুষকে সম্পূর্ণরূপে টিকা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অবিশ্বাস্য অগ্রগতি অর্জন করেছে। তাই শিশু ও প্রাপ্তবয়স্কদের মহামারি থেকে রক্ষা করার সঙ্গে জড়িত বাংলাদেশের সবাইকে আমি অভিনন্দন জানাই।


এটি একটি উল্লেখযোগ্য অর্জন। এ অর্জনের জন্য আগামী সেপ্টেম্বরে জাতিসংঘের আয়োজনে বাংলাদেশকে নিমন্ত্রণ জানানো হবে। তিনি বলেন, এ সপ্তাহের শুরুর দিকে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরও ৬০ লাখ ফাইজার ভ্যাকসিন দিয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশে কভিডের সবচেয়ে বড় দাতা দেশ যুক্তরাষ্ট্র। বাংলাদেশকে মোট ভ্যাকসিন অনুদানের ৭০ শতাংশ দিয়েছে আমেরিকা। মহামারির শুরু থেকে মার্কিন সহায়তায় বাংলাদেশের ৬৪ জেলায় ৫০ হাজারেরও বেশি স্বাস্থ্যসেবা প্রদানকারী ও অন্য কর্মীদের নিরাপদে ভ্যাকসিন পরিচালনার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ১৮টি ফ্রিজার ভ্যান, ৭৫০টি ফ্রিজার ইউনিট এবং ৮ হাজার টিকা বাহককে ৭ কোটি ১০ লাখ ডোজ পুনঃপরিবহনে সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ সময় মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ, জেলা সিভিল সার্জন ডা. এ এফ এম মুশিউর রহমান, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, যুক্তরাষ্ট্র দূতাবাস, ইউএসএআইডি, জেলা প্রশাসন ও ব্র্যাকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। প্রসঙ্গত, ইউএসএআইডির অর্থায়নে ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সহায়তায় কমিউনিটি হেলথ সিস্টেম প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জে শিশুদের জন্য করোনা টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করছে ব্র্যাক। সেই কর্মসূচি পরিদর্শনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস নারায়ণগঞ্জ সফর করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here