করোনা ঠেকাতে কাজ করবে ম্যালেরিয়ার ওষুধ: যুক্তরাষ্ট্র

7
335
সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্পের দাবী ম্যালেরিয়ার ওশুধেই ভালো হবে করোনা আক্রান্তরা।

অনলাইন ডেস্ক: ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ক্লোরোকুইন নামের একটি ওষুধ করোনাভাইরাস রুখতে কাজ করবে বলে প্রাথমিকভাবে জানিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ)। বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে করোনা ভাইরাসের চিকিৎসার জন্য ক্লোরোকুইন এবং রিমাদেসিভি (ইবোলা ও মারবার্গ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্যবহৃত) নামের ওষুধের নাম বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরের দিনই করোনা ঠেকাতে ক্লোরোকুইন কাজ করবে বলে ঘোষণা দিল এফিএ। তবে এই বিষয়ে আরও পরীক্ষার প্রয়োজন আছে বলে উল্লেখ করেছে সংস্থাটি।

বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে এই ওষুধটি (ক্লোরোকুইন) ভালো ফল দিয়েছে। আমরা প্রেসক্রিপশন দিয়ে তাৎক্ষণিকভাবে ওষুধটি সরবরাহ করতে পারব। এই ওষুধের পাশাপাশি ইবোলা ও মারবার্গ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যে রিমাদেসিভি ওষুধটি ব্যবহার হত সেটিকেও ব্যবহার করার বিষয়ে চিন্তাভাবনা চলছে।

ট্রাম্পের এই দাবি প্রসঙ্গে এফডিএ’র কমিশনার ডা. স্টিফেন হ্যান বলেন, করোনা ভাইরাসের চিকিৎসায় ব্যবহার করার আগে এই দুটি ওষুধ ভালোভাবে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। তারপর এই বিষয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব হবে।

7 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here