করোনা সংকটে ক্ষুদ্র ব্যাবসায়ীদের জন্য ফেসবুকের অনুদান

0
189

দেওয়ানবাগ ডেস্ক: বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারি সংকটে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ফেসবুক। তারই ধারাবাহিকতায় ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য একটি ‘গ্রান্ট প্রোগ্রাম’ চালু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্টটি।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, আমরা এরই মধ্যে জানতে পেরেছি ক্ষুদ্রব্যবসায়ীরা সামান্য সহায়তা পেলেই অনেক দূর এগিয়ে যেতে পারবে। তাই আমরা একশ’ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তার ঘোষণা দিয়েছি। বিজ্ঞাপন দেওয়া এবং নগদ অর্থ- এই দুভাগে দেওয়া হচ্ছে।

এ অর্থ সহায়তা পাওয়ার জন্য কিছু শর্ত দিয়েছে ফেসবুক। আবেদন করতে হবে পাঁচটি ধাপে, কিছু প্রশ্নের উত্তর দেওয়া ও ডকুমেন্টস প্রদানের মাধ্যমে।

শর্তগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-

১. সাহায্যের জন্য আবেদনকারী প্রতিষ্ঠানে অন্তত ২ থেকে ৫০জন কর্মী থাকতে হবে। ২. ব্যবসায়ের বয়স হতে হবে কমপক্ষে এক বছর। ৩. করোনাকালে ক্ষতিগ্রস্ত হয়েছে এমন প্রমাণ থাকতে হবে। ৪. ব্যবসা সম্পর্কে ফেসবুক খোঁজ-খবর রাখতে পারবে এমন যোগাযোগ ব্যবস্থা থাকতে হবে। ৫. আবেদনের জন্য ফেসবুকে বিজনেসপেজ একটি ভেরিফাইড ই-মেইল থাকতে হবে। ৬. থাকতে হবে ব্যবসায় প্রতিষ্ঠানের নির্দিষ্ট কার্যালয়। ৭. শুধু অনলাইনে কার্যক্রম থাকলে আবেদন গ্রহণযোগ্য হবে না। ৮. থাকতে হবে ব্যবসায়ের লাইসেন্স। ৯. অফিসিয়াল রেজিস্ট্রেশন। ১০. অংশীদারি ব্যবসায়ের ক্ষেত্রে পার্টনারশিপ লাইসেন্স। জানা গেছে, ৩০টিরও বেশি দেশে ৩০ হাজার ব্যবসায়ের ওপর এ সহায়তা দেওয়া হচ্ছে।

৩০ দেশের তালিকায় নেই এমন দেশ থেকেও সহায়তার আবেদন করা যাবে। তবে তালিকায় না থাকা দেশের ব্যবসায়ীর আবেদন বিবেচনা করবে ফেসবুক কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here