কৃষি পণ্য বেচাকেনার উন্মুক্ত অনলাইন প্লাটফর্ম ‘ফুড ফর ন্যাশন’

0
285

সালাহ উদ্দিন: বাংলাদেশের প্রথম উন্মুক্ত কৃষিপণ্য বেচাকেনার অনলাইন প্লাটফর্ম ‘ফুড ফর ন্যাশন’ উদ্বোধন করা হয় গত ২৩ মে, শনিবার। প্লাটফর্মটি উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। প্লাটফর্মটির (foodfornation.gov.bd) ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

ফুড ফর ন্যাশনকে বলা হচ্ছে বাংলাদেশের উন্মুক্ত মার্কেট প্লেস। মহামারি করোনার কারণে শাকসবজি, মৌসুমি ফলসহ কৃষিপণ্যের স্বাভাবিক পরিবহন ও সঠিক বিপণন ব্যাহত হচ্ছে। কৃষকেরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সময়মত বিক্রি করতে পারছে না। এ অবস্থায় প্রান্তিক কৃষকেরা যেন ন্যায্য মূল্য পেতে পারেন এবং সেই সঙ্গে ভোক্তারা যাতে তাদের চাহিদা মোতাবেক সহজে, স্বল্প সময়ে এবং সঠিক মূল্যে প্রয়োজনীয় খাদ্যশস্য ও কৃষিপণ্য পেতে পারেন, সেই লক্ষ্যে ‘ফুড ফর ন্যাশন’ প্লাটফর্মটি চালু করা হয়েছে।

এই মার্কেট প্লেসের মাধ্যমে কৃষক বাজারজাতকারী, আড়ৎদার, বিপণনকারী এবং প্রাতিষ্ঠানিক ভোক্তাগণ দেশব্যাপী কৃষিপণ্যের দাম ও মান যাচাই এবং বাণিজ্যিক যোগাযোগের সুযোগ পাবেন। মোবাইল বান্ধব এই প্লাটফর্মে ক্রেতা বিক্রেতা সহজে রেজিস্ট্রেশন করে কৃষিপণ্য ক্রয়-বিক্রয় ও তথ্য সংগ্রহ করতে পারবেন। এটি সম্পূর্ণ ফ্রি একটি প্লাটফর্ম।

এখানে বিনামূল্যে কৃষিপণ্য ক্রয়-বিক্রয়ের বিজ্ঞাপন দেওয়া যাবে। ক্রেতাগণ বিক্রেতার প্রোফাইলে থাকা মোবাইল নম্বরে যোগাযোগ করে কৃষিপণ্য ক্রয়-বিক্রয় করতে পারবেন। পণ্য ক্রয়-বিক্রয় করে ক্রেতা-বিক্রেতা সুবিধামত মাধ্যমে আর্থিক লেনদেন করবেন।

এই প্লাটফর্মে কৃষি ব্যবসায়ীদের ডাটাবেজ ও ফসল বা কৃষিপণ্যের দৈনিক বাজার দরের তথ্য থাকবে। তাছাড়া সহযোগিতার জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি বিপণন অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের যোগাযোগ নম্বর থাকবে।
[লেখক : উপজেলা কৃষি কর্মকর্তা, তিতাস, কুমিল্লা।]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here