কৃষি যান্ত্রিকীকরণে ৩০২০ কোটি টাকার প্রকল্প একনেকে পাশ

0
223

সালাহ উদ্দিন: কৃষি যান্ত্রিকীকরণের জন্য ৩ হাজার ২০ কোটি ৬ লাখ ৮৫ হাজার টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। গত ১৪ জুলাই মঙ্গলবার একনেক বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

পরিকল্পনামন্ত্রী জানান, ‘কৃষি যান্ত্রিকীকরণের বিকল্প নেই। আমাদের এগিয়ে যেতে হলে কৃষিকে আধুনিক করতে হবে। উৎপাদন খরচ কমিয়ে উৎপাদন বাড়ানোর উদ্যোগ হিসেবে কৃষি যান্ত্রিকীকরণের প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া দুর্গম পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষের জন্য সোলার প্যানেলের মাধ্যমে সৌর বিদ্যুৎ সরবরাহ করা হবে। দেশের ৬৪ জেলার সবগুলো উপজেলায় এটি বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই)।’

সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ’ প্রকল্পটি কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে  কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) বাস্তবায়ন করবে। প্রকল্পের সব টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে দেওয়া হবে। প্রকল্পটির আওতায় আধুনিক কৃষি যন্ত্রপাতির সরবরাহ ও ব্যবহার বৃদ্ধি করে ফসলের অপচয় রোধ, চাষাবাদে সময় এবং অর্থ সাশ্রয় করা সম্ভব হবে। প্রকল্পটি বাস্তবায়নের মধ্য দিয়ে কৃষিকে ব্যবসায়িকভাবে অধিক লাভজনক ও বাণিজ্যিকভাবে টেকসই করে ফসল উৎপাদন বাড়ানো সম্ভব বলে প্রকল্প সূত্র জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here