কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় চীনা মুদ্রায় লেনদেনের অনুমতি

0
63

অর্থনৈতিক ডেস্ক: চীনের সঙ্গে আমদানি ও রপ্তানিতে দেশটির মুদ্রা ইউয়ান ব্যবহার করা যাবে। বৃহস্পতিবার এ বিষয়ে নির্দেশনা দিয়ে একটি বিজ্ঞপ্তি সবব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।
২০১৮ সালের আগস্টে এক নির্দেশনায় চীনের সঙ্গে লেনদেন সহজ করতে ইউয়ান দিয়ে সরাসরি আমদানি ও রপ্তানি দায়নিষ্পত্তির জন্য ক্লিয়ারিং অ্যাকাউন্ট খোলার সুযোগ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। পরে সেই প্রক্রিয়া নিষ্ক্রিয় হয়ে পড়ে।


সম্প্রতি ডলার সংকটের মধ্যে ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক নতুন করে এই বিজ্ঞপ্তি দিলো।
গত বৃহস্পতিবারের নতুন নির্দেশনার ফলে মার্কিন ডলার, ইউরো, জাপানি ইয়েন, যুক্তরাজ্যের পাউন্ড ও কানাডিয়ান ডলারের মতো বৈদেশিক মুদ্রা দিয়ে লেনদেন সম্পন্ন করতে চীনের মুদ্রা ইউয়ান কিনতে ব্যাংকগুলোর অথরাইজড ডিলার (এডি) শাখাগুলোকে অনুমোদন দিলো কেন্দ্রীয়ব্যাংক।
নির্দেশনায় বলা হয়েছে, এডি শাখাগুলো চীনের ব্যাংকের সঙ্গে ইউয়ান মুদ্রায় ব্যাংক হিসাব খুলতে পারবে। এ জন্য প্রয়োজনীয় ইউয়ান কিনতে পারবে দেশিব্যাংকগুলো।


সম্প্রতি দেশে ডলার সংকট তীব্র হলে বৈদেশিক বাণিজ্যে বিকল্প মুদ্রা ব্যবহারের আলোচনা জোরালো হয়ে ওঠে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকের এই সিদ্ধান্তেচীনের সঙ্গে আমদানি ও রপ্তানি বাণিজ্যে দেশি ব্যাংকগুলোর ইউয়ান দিয়ে লেনদেন করা আরো সহজ হবে।
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ২০১৮ সালের নির্দেশনার ফলে ব্যবসায়ীরা চীনের মুদ্রায় লেনদেন করতে পারতেন। আগের সুযোগকে আরো বড় পরিসরে করতে নতুন বিজ্ঞপ্তিটি দেওয়া হয়েছে।
ডলার সংকটের কারণে গত জুলাইয়ের শেষদিকে চীন ও ভারতের সঙ্গে স্থানীয় মুদ্রায় লেনদেনের সুপারিশ করেন ব্যবসায়ীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here