ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য রবি মৌসুমে ১৩৭ কোটি টাকা বরাদ্দ

0
25

কৃষি সংবাদদাতা: কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বীজ ও সার বিতরণের জন্য ১৩৬ কোটি ৯৩ লক্ষ ১৩ হাজার ২০০ টাকা বরাদ্দ করা হয়েছে।


২০২২-২৩ অর্থ বছরের বি/২০২২-২৩ মৌসুমে গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, সয়াবিন, শীতকালীন পিঁয়াজ, মুগ, মসুর ও খেসারী ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার সরবরাহের লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচী সহায়তা বাবদ বর্ণিত অর্থ ছাড়করণ ও অগ্রিম উত্তোলনের সরকারি মঞ্জুরীর পত্র জারি করেছে কৃষি মন্ত্রণালয়। ৬১টি জেলার জেলা প্রশাসক ও তিনটি পার্বত্য জেলার জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির সভাপতির অনূকুলে এই অর্থ ছাড় করা হয়।


কর্মসূচীর আওতায় ১৬ লক্ষ ৭০ হাজার ৫ শত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এক বিঘা জমি চাষাবাদের জন্য প্রয়োজনীয় বীজ ও নির্ধারিত পরিমাণ সার বিনামূল্যে পাবেন। জেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির বিভাজন অনুযায়ী উপজেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটি উপজেলা পর্যায়ে এই কর্মসূচী বাস্তবায়ন করবে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্লক পর্যায়ের উপ-সহকারি কৃষি অফিসারগণ এই কর্মসূচীর জন্য মনোনিত অনুমোদিত অগ্রাধিকার তালিকাভুক্ত প্রত্যেক কৃষকের কৃষি কার্ডে উপকরণের পরিমান লিপিবদ্ধ করে উপকরণ বিতরণ করবেন।


কর্মসূচীর বাস্তবায়িত হলে ২ লক্ষ ৫০ হাজার কৃষক গম, ১ লক্ষ ৩৫ হাজার কৃষক ভূট্টা, ১০ লক্ষ কৃষক সরিষা, ৭০ হাজার কৃষক সূর্যমুখী, ২৬ হাজার কৃষক চিনাবাদাম, ১৪ হাজার কৃষক সয়াবিন, ১৩০০০ কৃষক শীতকালীন পিঁয়াজ, ১ লক্ষ কৃষক মুগ, ২৫ হাজার কৃষক মসুর ও ৩৭ হাজার ৫ শত কৃষক মুগ চাষে সহায়তা পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here