গম-ভুট্টা চাষে সমস্যার উত্তর দেবে মোবাইল অ্যাপ

0
186

কৃষি প্রতিবেদক: দেশে গম ও ভুট্টার জাত, উৎপাদন এবং রোগবালাই-সহ বিভিন্ন বিষয়ে প্রশ্নের উত্তর জানা যাবে মোবাইল অ্যাপে। একই সঙ্গে অ্যাপে থাকবে গম ও ভুট্টা নিয়ে বিভিন্ন ধরনের তথ্য।

গত ২৩ আগস্ট ‘গম ভুট্টা তথ্য ভাণ্ডার’ নামক অ্যাপটির উদ্বোধন করেছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনায় সভায় কৃষিমন্ত্রী এই অ্যাপ উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, ‘দেশে গম ও ভুট্টার প্রচুর চাহিদা রয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদের খাদ্য হিসাবে ভুট্টা ব্যাপকভাবে ব্যবহার হচ্ছে। সেজন্য, গম ও ভুট্টার উৎপাদন আরও বাড়াতে হবে। এ অ্যাপটি গম ও ভুট্টার উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহযোগিতা করবে। গবেষণার মাধ্যমে উন্নত নতুন জাত ও প্রযুক্তি উদ্ভাবন ও ব্যবহারে সহায়তা করবে।’

কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট অ্যান্ড্রয়েডভিত্তিক এ অ্যাপটি তৈরি করেছে। অ্যাপটির মাধ্যমে কৃষক, গবেষক, সম্প্রসারণকর্মী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ আগ্রহী যে কেউ বিশ্বের যেকোনো প্রান্তে বসে খুব সহজে গম ও ভুট্টা বিষয়ে তথ্য জানতে পারবেন। গম ও ভুট্টার জাত, জাতের বৈশিষ্ট্য, উৎপাদন, বীজ উৎপাদন প্রযুক্তি, রোগবালাই সম্পর্কিত তথ্যসহ গম ও ভুট্টা সম্পর্কে যেকোনো বিষয়ে প্রশ্ন করা ও উত্তর জানা যাবে। বর্তমানে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে এ অ্যাপটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here