চামড়া ব্যবসায়ীদের জন্য বিশেষ সুযোগ

0
136

দেওয়ানবাগ প্রতিবেদক: মাত্র ২ শতাংশ ডাউন পেমেন্টে চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ২ শতাংশের বেশি হলেও এ রকমে ঋণ পুনঃ তফসিল করা যাবে না। তবে ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে নতুন করে ঋণ আবেদন করতে পারবেন গ্রাহক। রবিবার (৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত জুন পর্যন্ত ঋণ বা বিনিয়োগ স্থিতির ন্যূনতম ২ শতাংশ ডাউন পেমেন্ট নগদে আদায় সাপেক্ষে পুনঃ তফসিল করার বিষয়ে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ব্যাংকগুলো নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবে। এক্ষেত্রে আগের সংশ্লিষ্ট ঋণ/বিনিয়োগ হিসাবে আদায়কৃত কিস্তি ডাউন পেমেন্ট হিসেবে গণ্য হবে না।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ঋণ গ্রহীতাদের নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে ঋণ/বিনিয়োগ হিসাব শ্রেণীকৃত হয়ে থাকলে এবং ব্যবসা প্রতিষ্ঠান সচল থাকলে এ সার্কুলারের আওতায় পুনঃ তফসিল সুবিধা প্রদান করা যাবে। কেস-টু-কেস ভিত্তিতে ১ বছরের গ্রেস পিরিয়ডসহ তলবি ও চলমান ঋণ সর্বোচ্চ ৬ বছর মেয়াদে এবং মেয়াদি ঋণ সর্বোচ্চ ৮ বছর মেয়াদে পুনঃ তফসিল করা যাবে।

কোরবানির পশুর কাঁচা চামড়া ক্রয়ের উদ্দেশ্যে নতুন ঋণ বিতরণের ক্ষেত্রে কম্প্রোমাইজড অ্যামাউন্ট গ্রহণের শর্ত শিথিল করা যাবে বলেও বাংলাদেশ ব্যাংক উল্লেখ করেছে। এই সুবিধা পেতে হলে আগামী ৩০ জুলাইয়ের মধ্যে নিজ নিজ ব্যাংকের নিকট এ সার্কুলারের আওতায় ঋণ গ্রহীতাদেরকে তাদের ঋণ পুনঃতফসিলের জন্য আবেদন করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here