জলবায়ুর ক্ষতি মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোর ২ ট্রিলিয়ন ডলার প্রয়োজন

0
11
জলবায়ুর-ক্ষতি-মোকাবিলায়-উন্নয়নশীল-দেশগুলোর-২-ট্রিলিয়ন-ডলার-প্রয়োজন
জলবায়ুর-ক্ষতি মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলো প্রয়োজন

দেওয়ানবাগ ডেস্ক: কার্বন নিঃসারণ শূন্যে নামিয়ে আনতে বিশ্ব জুড়ে নানা উদ্যোগ নেওয়া হচ্ছে। উন্নত দেশগুলো জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে আনছে। বন্ধ করে দেওয়া হচ্ছে কয়লা ও জ্বালানি তেলে চালিত বিদ্যুৎকেন্দ্র। কার্বন নিঃসারণ শূন্যে নামাতে জীবাশ্ম জ্বালানিনির্ভর এ দেশগুলোর প্রচুর অর্থের প্রয়োজন। সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলা হয়েছে, এ লক্ষ্য পূরণে উন্নয়নশীল দেশগুলোর নবায়নযোগ্য জ্বালানিতে ১ ট্রিলিয়ন ডলারের বিনিয়োগ প্রয়োজন। ২০৩০ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোর মোট ২ ট্রিলিয়ন ডলারের বেশি প্রয়োজন বলে মঙ্গলবার প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে।
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ২০৩০ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোর বছরে প্রায় ২ ট্রিলিয়ন ডলারের তহবিল দরকার হবে। এ অর্থের এক ট্রিলিয়ন ডলারের জোগান ধনী দেশ, বিনিয়োগকারী ও বহুমুখী উন্নয়ন ব্যাংকগুলোকেই দিতে হবে। গত বছরের জলবায়ু সম্মেলন কপ-২৬-এর আয়োজক যুক্তরাজ্য ও চলতি কপ-২৭-এর আয়োজক মিশর বছরখানেক আগেই ‘ফাইন্যান্স ফর ক্লাইমেট অ্যাকশন’ নামের একটি প্রতিবেদন তৈরির কাজ শুরু করে। জাতিসংঘের সহযোগিতায় তৈরি প্রতিবেদনটি মিশরে চলমান কপ-২৭-এর তৃতীয় দিন মঙ্গলবার প্রকাশ করা হয়। নতুন প্রতিবেদনটিতে বলা হয়, নানা ধরনের গ্রিনহাউজ গ্যাসসহ যাবতীয় কার্বন নিঃসারণ কমাতে, জলবায়ু পরিবর্তনজনিত ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ২০৩০ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোর বছরে প্রায় ২ ট্রিলিয়ন ডলারের তহবিল দরকার হবে।
ধনী দেশগুলোর সমালোচনা: মিশরের শারম আল শেখে আয়োজিত জলবায়ু সম্মেলনে দরিদ্র দেশের নেতৃবৃন্দ ধনী দেশগুলোর ভূমিকার সমালোচনা করেছেন। তারা বলেছেন, বড় তেল কোম্পানিগুলোকে অবশ্যই জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখায় জরিমানা দেওয়া উচিত। অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রী গ্যাস্টোন ব্রাউনি বলেছেন, তেল এবং গ্যাস কোম্পানি প্রতিদিন প্রায় ৩০০ কোটি ডলার মুনাফা করছে। তিনি দাবি করেন, লস অ্যান্ড ড্যামেজ তহবিলে তাদের কার্বন কর পরিশোধ করা উচিত। সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি স্যাল আফ্রিকার উন্নয়নশীল দেশগুলোর জলবায়ু ক্ষতিপূরণ তহবিল এখনই দরকার। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে অভিযোগ করেন, পশ্চিমা দেশের সরকারগুলো ইউক্রেন যুদ্ধের জন্য দ্রুত তহবিল ছাড় দিলেও জলবায়ু তহবিলের অর্থ দিচ্ছে না। ধনী দেশগুলোর এই দ্বিমুখী নীতি অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেন রনিল। তিনি বলেন, উন্নত দেশগুলো যে জলবায়ু ক্ষতিপূরণ তহবিলে অর্থ দিচ্ছে না, তা আর গোপন নয়। কিন্তু তার পরও তারা গড়িমসি করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here