জেনে নিন জিমেইলের বিশেষ কিছু সুবিধা

1
248
বিশেষ কিছু বৈশিষ্টের কারনে জিমেইল জনপ্রিয় হয়ে উঠেছে।

সময়োপযোগী নানাবিধ সুবিধার কারণে ইমেইল ব্যবহারকারীদের কাছে ইতোমধ্যেই জিমেইল সর্বাধিক জনপ্রিয় হয়ে উঠেছে। তবে জিমেইল ব্যবহার করলেও সকলেই এর সকল ফিচার (বৈশিষ্ট্য) ব্যবহার করতে পারেনা।

জিমেইলের বিশেষ কিছু সুবিধা:
প্রিশিডিউল মেসেজ: ইমেইল পাঠানোর আগে থেকেই তা লিখে রেখে, কখন কোন ঠিকানায় পাঠাতে হবে তা ঠিক করে রাখাই হলো প্রিশিডিউল মেসেজ । এই সুবিধাটি পেতে গুগল ক্রোমে ‘রাইট ইনবক্স’ বা ‘বুমেরাং’ নামের এক্সটেনশন যুক্ত করতে হবে । ১০টি পর্যন্ত প্রিশিডিউল ইমেইল বিনামূল্যেই পাঠানো যায় । আনলিমিটেড সুবিধা পেতে একজন গ্রাহককে মাসে সর্বনিম্ন ৫ডলার খরচ করতে হবে ।

সেন্ড স্টক রেসপন্স: একই মেইল বারবার পাঠানোর কাজকে সহজ করতে ‘সেন্ড স্টক রেসপন্স’ সুবিধা ব্যবহার করা হয় । এক্ষেত্রে মেইল লিখে সেইভ করে রেখে দিতে হয়, পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী শুধু ঠিকানা পরিবর্তন করে দিলেই হয় ।

আত্মঘাতী মেইল: সম্প্রতি জিমেইল চালু করেছে আত্মঘাতী মেইল সেবা। ‘ডিমেইল’ নামক এই সেবার মাধ্যমে ইমেইলের সময় নির্দিষ্ট করে দেয়া যায়। নির্ধারিত সময় পর মেইলটি জিমেইল থেকে মুছে যাবে । এই সুবিধা পেতে গুগল ক্রোমে নির্দিষ্ট এক্সটেনশন যুক্ত করতে হয় ।

বেসিক ভার্সনঃ জিমেইল ব্যবহারকারীদের মধ্যে যাদের ইন্টারনেট স্পীড ধীরগতির তাদের জন্য রয়েছে বেসিক ভার্সন ব্যাবস্থা । ধীরগতির ইন্টারনেটে জিমেইলের পেইজ আপলোড হতে সময় নিলে ‘switch to basic version’  নির্বাচন করলে দ্রুত পেইজ আপলোড হবে ।

অ্যাটাচ করতে ভুলে গেলে: অনেকসময় ব্যবহারকারীরা মেইল পাঠাতে গিয়ে ‘I have attached’ লিখেও ফাইল অ্যাটাচ করতে ভুলে যায় ও সেন্ড বাটনে ক্লিক করে ফেলে । দুশ্চিন্তার কিছু নেই, এমন হলে সেন্ড বাটনে ক্লিক করলেও ফাইল সেন্ড হবেনা । এক্ষেত্রে ব্যবহারকারীকে একটি মেসেজ দেখানো হবে- ‘আপনি মেইল লিখেছেন অ্যাটাচমেন্ট করেছেন, কিন্তু মেইলে কোনো অ্যাটাচমেন্ট নেই। আপনি কী এরপরও মেলইটি পাঠাতে চান?।’ ব্যবহারকারী ক্যান্সেল করে আবার ফাইল অ্যাটাচ নিশ্চিত করে মেইল করতে পারবে অনায়াসে।

মেইলের গুরুত্ব বাছাইয়ে রঙিন স্টার: অসংখ্য মেইলের মাঝে গুরুত্বপূর্ণ মেইল বাছাই করতে বিভিন্ন রংয়ের স্টার চিহ্ন ব্যবহার করা যায় । জিমেইলের হোম পেইজে প্রতিটি মেইলের পাশে গুরুত্ব অনুযায়ী স্টার সিলেক্ট করে দেয়া যায় । গুরুত্বের ভিন্নতা অনুযায়ী ভিন্ন ভিন্ন কালারের স্টার ব্যাবহার করা যায় । এতে মেইল বাছাইয়ে সময়ের অপচয় কমে, কাজের গতিও বাড়ে।

একই ব্রাউজারে দুটি ভিন্ন ইমেইল: একইসাথে একাধিক জিমেইল ব্যবহার করতে একই ব্রাউজারে ভিন্ন দুটি ইমেইল চালু রাখা যায় । একই সাথে দুটি ইমেইল চালু করতে ডান পাশে ইমেইলের উপর ক্লিক করে এড একাউন্ট নির্বাচন করতে হয় । এতে নতুন ট্যাব ওপেন হবে । সেখানে দ্বিতীয় ইমেইল ও পাসওয়ার্ড দিলেই এড হবে দ্বিতীয় অ্যাকাউন্টটি ।

ইন্টারনেট বিহীন জিমেইল ব্যবহার: জিমেইল অফলাইন অ্যাপ ব্যাবহার করে ইন্টারনেট সংযোগবিহীন অবস্থাতেই মেইল সুবিধা পাওয়া যাবে । ইন্টারনেট সংযোগ পাওয়ার পর মেইলের প্রয়োজনীয় পরিবর্তন কার্যকর হয় ।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here