টিউলিপ ফুটবে আপনার বাগানেও। কীভাবে?

5
527

কৃষি ডেস্ক: টকটকে লাল, কমলা আর হলুদ রঙের অনন্য সুন্দর টিউটিপ ফুল বাংলাদেশের মাটিতে তাদের বিজয়বার্তা ঘোষণা করেছে। গত বছরের ডিসেম্বরে গাজীপুরে এবং এ বছরের ফেব্রুয়ারিতে নীলফামারি জেলায় বাণিজ্যিকভাবে বাগানে টিউলিপ ফুল ফুটেছে। এর মানে এ দেশেও হিমদেশের টিউলিপ ফুল ফোটানো সম্ভব।

গাজীপুরের কেওয়া দক্ষিণখান গ্রামের ফুলচাষি দেলোয়ার হোসেন নেদারল্যান্ডস থেকে এক হাজার কন্দ এনে এক শতক জমিতে টিউলিপ চাষ করেছেন। সেসব গাছে অনেক ফুল ফুটেছে। দেশে কৃষকদের মধ্যে মাঠে তিনিই প্রথম টিউলিপচাষি।

এ বছরের ফেব্রুয়ারিতে নীলফামারীর ফজিলাতুন প্রধানের বাগানে টিউলিপ ফুল ফুটেছে। উত্তরাঞ্চলে এ ফুল চাষ সম্ভব হয়ে উঠবে বলেই সংশ্লিষ্ট সবার ধারণা।

ফুলবিজ্ঞানী ড. কবিতা-আনজুমান আরা পাঁচ বছর ধরে এ দেশে টিউলিপ ফুল ফোটাচ্ছেন। অবশ্য সবই গবেষণার জন্য। গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের এই বিজ্ঞানী এ বছরও ফুটিয়েছেন নানা রঙের বাহারি টিউলিপ ফুল।

কবিতা-আনজু-মান আরা জানান, পাঁচ বছর আগে বিজ্ঞানী ড. আজিজ লন্ডন থেকে টিউলিপের ৫০টি কন্দ এনে তাঁকে দেন। সে বছরই লাগিয়ে তিনি প্রায় অর্ধেক গাছে ফুল দেখতে পেলেন। এরপর থেকেই লেগে পড়লেন গবেষণায়Ñ কী করে এ দেশে টিউলিপের চাষ করা যায়। তিনি জানান, পরের বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডস থেকে টিউলিপের প্রায় ১০০টি কন্দ নিয়ে এসেছিলেন। সেগুলো তিনি বিএআরআইকে দেন। সেগুলো লাগিয়ে সেসব গাছেও ফুলের দেখা পেয়েছিলেন। প্রতিবছরই কিছু না কিছু টিউলিপের কন্দ বিদেশ থেকে আসে। সেগুলো লাগিয়ে তিনি ফুল ফোটানো ও গবেষণার কাজে লাগান। তিনি জানান, এর মধ্যে কমলা রঙের টিউলিপের সৌন্দর্য ও আকর্ষণ বেশি, মিষ্টি সুগন্ধও আছে, গাছও লম্বা। লাল ও হলুদ ফুলের সুগন্ধ নেই, গাছ খাটো।

কবিতা-আনজু-মান আরা বলেন, ‘জানুয়ারিতে টিউলিপের কন্দ লাগালে ভালো হয়। ফেব্রুয়ারিতে ফুল ফোটে। ফেব্রুয়ারিতে লাগানো গাছে এখন ফুল ফুটেছে। শীতকাল ছাড়া এর চাষ সম্ভব নয়। তা ছাড়া কন্দ লাগানোর আগে ৪ থেকে ৭ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় দুই মাস কন্দকে রেখে হিমাবেশিত করতে হয়। মাটির তাপমাত্রা ১৬ ডিগ্রি সেন্টিগ্রেডের ওপরে গেলে সেসব গাছে ফুল ফুটতে সমস্যা হয়। তাই বাংলাদেশে তীব্র শীতের সময় এর চাষ করা যেতে পারে। অথবা আপনার বাগানের মাটির তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলেই আপনি ফোটাতে পারেন বরফের দেশের বাহারি টিউলিপ।

5 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here