ডিজিটাল কৃষি : কৃষি সেবায় মোবাইল অ্যাপস

0
270

পর্ব-২

সালাহ উদ্দিন: সাম্প্রতিক বছরগুলোতে কৃষি তথ্যের চাহিদা বৃদ্ধির সাথে সাথে তৈরী হয়েছে অনেক মোবাইল অ্যাপস। এগুলো কিছু সরকারী, কিছু বেসরকারী উদ্যোগে তৈরী করা হয়েছে। এধরনের আরো কিছু অ্যাপের সংক্ষিপ্ত পরিচিতি নিয়ে ‘ডিজিটাল কৃষি: কৃষি সেবায় মোবাইল অ্যাপস’-এর ২য় ও শেষ পর্ব।

Rice Knowledge Bank :

Rice Knowledge Bank বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (BRRI) উদ্ভাবিত একটি অ্যাপ। বাংলাদেশের আবহাওয়া জলবায়ু উপযোগী প্রায় শতাধিক উচ্চ ফলনশীল ও হাইব্রিড ধান উদ্ভাবনকারী ফসল গবেষণা প্রতিষ্ঠান ব্রির এই অ্যাপে ব্রি উদ্ভাবিত সকল ধানের জাতের বিস্তারিত তথ্য পাওয়া যাবে। অ্যাপটির ‘বিভিন্ন ধরনের ধান’ সেকশনে ক্লিক করলে ব্রি উদ্ভাবিত সকল ধানের জাত বোরো ধানের জাত, আউশ ধানের জাত, আমন ধানের জাত এই তিন সেকশনে বিভক্ত অবস্থায় পাওয়া যাবে। সেখান থেকে কোন জাতের উপর ক্লিক করলে জাতটির পরিচিতি জাতের বৈশিষ্ট্য উক্ত জাতের বিশেষ  প্রয়োজনীয়তা, জীবনকাল, ফলন, চাষাবাদ কৌশল, সার ব্যবস্থাপনা, সেচ ব্যবস্থাপনা, রোগ-বালাই দমন ব্যবস্থাপনা, ফসল কাটার সময় সম্পর্কে জানা যাবে। অ্যাপটির ধান উৎপাদন ব্যবস্থাপনা সেকশনে গেলে ধান চাষের উন্নত চাষাবাদ পদ্ধতি, সার ব্যবস্থাপনা, চাষাবাদ ব্যবস্থাপনা, রোগ-বালাই ব্যবস্থাপনা, বীজ উৎপাদন ও বিপণন সম্পর্কে বিভিন্ন তথ্য পাওয়া যাবে। ধান চাষের জন্য ব্রি উদ্ভাবিত বিভিন্ন কৃষি যন্ত্রপাতির তথ্যও এখানে পাওয়া যাবে।

যোগাযোগের ঠিকানা অংশে ‘মোবাইল পরামর্শ নিন’ সেকশনে ক্লিক করলে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর বিভিন্ন সেকশনের বিশেষজ্ঞ বিজ্ঞানীদের সাথে সরাসরি মোবাইল ফোনে কথা বলা যাবে। অ্যাপটি ‘জরপব কহড়ষিবফমব ইধহশ’ নামে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

কৃষি প্রযুক্তি ভান্ডার: বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (BARI)  উদ্ভাবিত অ্যাপ ‘কৃষি প্রযুক্তি ভান্ডার বা Barri ApplicationÕ দেশের জলবায়ু ও কৃষকের চাহিদা অনুযায়ী বারি বিভিন্ন ফসলের ৫৪৫টি উচ্চ ফলনশীল জাত ও ৫০৫টি ফসল উৎপাদন প্রযুক্তিসহ মোট ১০৫০টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। কৃষি প্রযুক্তি ভান্ডার অ্যাপে এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে। অ্যাপটির ফসল সেকশনে গিয়ে ফসলের ধরন, ফসল ও জাত নির্বাচন করলে উক্ত জাতের বৈশিষ্ট উপযোগী এলাকা বপনের সময়, মাড়াইয়ের সময়, পরিচর্যা, রোগ  ও পোকামাকড় ব্যবস্থাপনা ইত্যাদি সম্পর্কে তথ্য পাওয়া যাবে। অন্যান্য প্রযুক্তি অংশে ক্লিক করে বিভিন্ন  ফসল চাষাবাদের বারি উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি ও কৃষি যন্ত্রপাতি সম্পর্কে জানা যাবে।

‘প্রশ্ন করুন’ অংশে ক্লিক করে বারির বিশেষজ্ঞ বিজ্ঞানীদের কাছে প্রশ্ন করা যাবে। যোগাযোগ অংশে ক্লিক করে বারির বিভিন্ন বিভাগের বিজ্ঞানীদের সাথে যোগাযোগ করা যাবে অ্যাপটি ÔBarri ApplicationÕ নামে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

বিনা কৃষি প্রযুক্তি: ‘বিনা কৃষি প্রযুক্তি’  অ্যাপটি তৈরী করেছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, পরমাণু শক্তির ব্যবহারের মাধ্যমে বিনা এযাবৎ ১৮টি গুরুত্বপূর্ণ ফসলের মোট ১০৭টি উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করেছে। বিনা কৃষি প্রযুক্তি অ্যাপে এসব জাতের বৈশিষ্ট্য, চাষাবাদ প্রদ্ধতি, বালাই দমন ব্যবস্থাপনা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। প্রশ্ন/মন্তব্য অংশে বিনার বিজ্ঞানীদের কাছে প্রশ্ন করা যাবে। যোগাযোগ অংশ হতে বিনার বিভিন্ন  বিভাগের বিজ্ঞানীদের নাম, মোবাইল, ফোন ও ইমেইল এড্রেস পাওয়া যাবে। অ্যাপটি ÔBINA KRISHI PROJUKTIÕ নামে প্লে স্টোরে পাওয়া যাবে।

ফসলী: ফসল চাষাবাদের তথ্য ও উপকরণ বিষয়ক ফসলী অ্যাপটি নেদারল্যান্ডস স্পেস অফিস এর সহায়তায় এসিআই এগ্রি বিজনেসের তৈরী। এই অ্যাপের মাধ্যমে একজন কৃষক তার এলাকার উপযোগী ফসল নির্বাচন করে সেটি চাষাবাদ সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। এই অ্যাপে আমার ফসল অংশে নির্দিষ্ট ফসল নির্বাচন করে দিলে চাষাবাদের বিভিন্ন পর্যায়ে কি ধরনের  পরিচর্যা করতে হবে সেটি নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।

এছাড়া তথ্য কোষ অংশে মাটির যত্ন, কৃষি যন্ত্রপাতি, ফসলের বালাই ব্যবস্থাপনা আধুনিক প্রযুক্তি সম্পর্কে  তথ্য পাওয়া যাবে । মাঠ রিপোর্ট অংশে চাষাবাদের বিভিন্ন প্রতিকূলতা যেমন- রোগ, বালাই, খরা, সেচের, সমস্যা জলাবদ্ধতা শ্রমিক সংকট ইত্যাদি বিষয়ে তথ্য দিয়ে সরকারী পর্যায়ে পাঠানো যাবে। অ্যাপটি ‘ফসলী’ নামে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।

লাইভস্টক ডায়েরী: লাইভস্টক ডায়েরী এটআই (এক্সেস টু ইনফরমেশন) এর সহায়তায় প্রাণীসম্পদ বিভাগের কর্মকর্তা ডা. মো. মুখলেছুর রহমান উদ্ভাবিত গবাদিপশু, পাখিপালন বিষয়ক অ্যাপ। লাইভস্টক ডায়েরী অ্যাপে গরু, মহিষ, ছাগল, ভেড়া ইত্যাদি প্রাণী ও হাঁস, মুরগি, টার্কি, তিতির, উটপাখি, কোয়েল, কবুতর, ইত্যাদি পাখির বিভিন্ন জাত, পালন পদ্ধতি, রোগ ব্যাধি ব্যবস্থাপনা, টিকা প্রদানের তথ্য পাওয়া যাবে, অ্যাপটি Ô Livestock DiaryÕ/লাইভস্টক ডায়েরী নামে প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

মৎস্য পরামর্শ: মৎস্য পরামর্শ অ্যাপটি মৎস্য, চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক অ্যাপ, মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ সাধন চন্দ্র সরকার অ্যাপটি উদ্ভাবন করেছেন। কার্প জাতীয় মাছ, চিংড়ি তেলাপিয়া, পাঙ্গাস, ভিয়েতনাম/থাই কে, শিং /মাগুর মাছের চাষাবাদ পদ্ধতি, রোগ ও দমন ব্যবস্থাপনা সাধারণ সমস্যাবলী ও তার সমাধান সম্পর্কে তথ্য পাওয়া যাবে। অ্যাপটি মৎস্য পরামর্শ/ Fish Advice নামে প্লে স্টোরে পাওয়া যাবে।

[লেখক: উপজেলা কৃষি অফিসার, তিতাস, কুমিল্লা]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here