ডিজিটাল কৃষি : কৃষি সেবায় মোবাইল অ্যাপস পর্ব-১

0
265

সালাহ উদ্দিন: সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে মোবাইল ডাটা নেটওয়ার্কের ব্যপক উন্নতি হয়েছে। ২এ থেকে ক্রমান্বয়ে ৩এ ও ৪এ নেটওয়ার্ক ব্যবস্থা চালু হয়েছে। ইন্টারনেটের স্পিড বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে বেড়েছে স্মার্টফোন ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। স্বল্পমূল্যে স্মার্টফোন ও ইন্টারনেট সহজলভ্যতার কারণে শহরের পাশাপাশি গ্রামগঞ্জের মানুষ বিভিন্ন ডিজিটাল মাধ্যমে ঝুঁকছেন। এসব ইন্টারনেট ব্যবহারকারীগণ তাদের তথ্যের চাহিদা ইন্টারনেটের বিভিন্ন প্লাটফর্ম থেকে মেটাতে চান। অন্যান্য তথ্যের চাহিদার মতই বেড়েছে ডিজিটাল কৃষি তথ্যের চাহিদা। ডিজিটাল কৃষি তথ্যের চাহিদা মেটাতে তৈরী হয়েছে প্রচুর কৃষিভিত্তিক বাংলা ওয়েবসাইট, খোলা হয়েছে অনেক চাহিদাভিত্তিক ফেসবুক গ্রুপ। ইউটিউবে বাংলা কৃষিভিত্তিক চ্যানেলগুলোতে প্রচুর মানুষ কৃষিভিত্তিক ভিডিও দেখছেন। তাছাড়া স্মার্টফোন ব্যবহারকারীদের সহজে কৃষি তথ্য ও সেবা প্রদানে বানানো হয়েছে অনেক মোবাইল অ্যাপস।

সাম্প্রতিক কয়েক বছরে কিছু তরুন উদ্ভাবকের চেষ্টায় ডিজিটাল কৃষি সেবা প্রদানের জন্য সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় তৈরী হয়েছে চমৎকার কিছু মোবাইল অ্যাপস। এ ধরনের কয়েকটি মোবাইল অ্যাপস ও কৃষি সেবা সহজীকরণে এদের ভূমিকা নিয়ে পড়ুন ‘ডিজিটাল কৃষি’ সিরিজের প্রথম পর্ব।

কৃষকের জানালা: ‘কৃষকের জানালা’ কৃষকের ফসলের বিভিন্ন ধরনের সমস্যার ছবি দেখে সমাধান দেওয়ার একটি অ্যাপস। এই অ্যাপসে বিভিন্ন ফসলের নানা ধরনের সমস্যার ছবি রয়েছে। ছবির উপর ক্লিক করলে ঐ সমস্যার সমাধান স্ক্রীনে ভেসে আসে। এই অ্যাপে মাঠ ফসল, শাক-সবজি, ফলমূল ও অন্যান্য গাছের রোগ-বালাই, পোকা-মাকড়, সারের ঘাটতি বা অন্যান্য কারণে যেসব সমস্যা হয় সেসবের ছবি ও তার সমাধান যুক্ত করা আছে। এই অ্যাপসে বাংলাদেশের প্রচলিত ১২০টি ফসলের ১০০০-এর বেশি সমস্যার ছবি সমাধানসহ রয়েছে। প্রতিটি সমস্যার একাধিক ছবি রয়েছে যাতে ব্যবহারকারী সহজেই তার সমস্যা চিহ্নিত করতে পারেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মো. আবদুল মালেক উদ্ভাবিত এই অ্যাপসটি এক্সেস টু ইফরমেশন (এটুআই)-এর সর্ভিস ইনোভেশন ফান্ডের অর্থায়নে ও কৃষি খাতের বিশেষজ্ঞদের দ্বারা প্রমিতকরণের মাধ্যমে তৈরী ও ব্যবহার উপযোগী করা হয়েছে।

এই অ্যাপসটি ব্যবহার করা খুবই সহজ। এর ইউজার ইন্টারফেস খুবই সিম্পল। অ্যাপসটি খুললেই বিভিন্ন ফসলের শ্রেণি আসে যেমন, মাঠ ফসল, ফল, ফুল, শাকসবজি ইত্যাদি। সেখান থেকে নির্দিষ্ট ফসল সিলেক্ট করে ক্লিক করলে সমাধান স্কীনে চলে আসে। অ্যাপসের প্রতিটি ছবি কৃষকের মাঠে থেকে তোলা। কৃষক মাঠে ফসলের সমস্যা যেরকম দেখতে পান ছবিগুলো সেভাবেই তোলা হয়েছে। প্রত্যেকটি সমস্যার একাধিক বা অন্তত একটি ছবি রয়েছে। বিভিন্ন রোগ-পোকা দমনে রাসায়নিক পদ্ধতির পাশাপাশি অন্যান্য পরিবেশবান্ধব পদ্ধতি ব্যবহার করার পরামর্শ রয়েছে।

এই অ্যাপসটি কৃষি সম্প্রসারণ কর্মী ও কৃষক উভয়েই দ্রুত ফসলের সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন। সেবা দাতা ও সেবা গ্রহীতা মাঠে না গিয়েও ছবি দেখে ফসলের সমস্যা নির্ধারণ করে সমাধান করতে পারেন। স্মার্টফোন ব্যবহারকারী অগ্রসর কৃষক নিজেই সমস্যার সমাধান করে তাৎক্ষণিক সেবা পেতে পারেন এই অ্যাপসে। অ্যাপসটি ‘কৃষকের জানালা’ নামে এন্ডয়েড প্লেস্টোরে পাওয়া যাবে অথবা

Krishokerjanala.com ওয়েবসাইট থেকেও ব্রাউজারের মাধ্যমে মোবাইল বা কম্পিউটারে ব্যবহার করা যাবে।

কৃষকের ডিজিটাল ঠিকানা: ‘কৃষকের ডিজিটাল ঠিকানা’ কৃষি বিষয়ক তথ্যের একটি মোবাইল অ্যাপস। এতে ১১৫টি ফসলের উৎপাদন পদ্ধতিসহ নানা তথ্য রয়েছে। এই অ্যাপসে ফসলের ছবিসহ জাত পরিচিতি, বীজ বপন/চারা রোপন পদ্ধতি, অটো ক্যালকুলেটরের মাধ্যমে সারের মাত্রা নির্ণয়, ফসলের আন্তঃপরিচর্যা, ফসল সংগ্রহ ও সংগ্রহোত্তর প্রক্রিয়া, ফসলের রোগ, পোকা দমন পদ্ধতি, ফসলের পুষ্টি ও আগাছা ব্যবস্থাপনা, ফসল চাষাবাদের আধুনিক পদ্ধতি, সারা দেশে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে সহজে যোগাযোগের পদ্ধতি, কৃষি বিষয়ক বিভিন্ন আইন কানুন ও গুরুত্বপূর্ণ ফরমসমূহ রয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মুহাম্মদ শাহাদাৎ হোসাইন সিদ্দিকী অ্যাপসটি উদ্ভাবন করেছেন। অর্থায়নে এক্সেস টু ইনফরমেশন (এটুআই)। অ্যাপসটি কৃষি খাতের বিশেষজ্ঞ ও বৈজ্ঞানিকদের দ্বারা প্রমিতকরণ তথ্য যাচাইয়ের মাধ্যমে তৈরী করা হয়েছে। অ্যাপসটি প্লেস্টোরে নেই। তবে

https://drive.google.com/file/d/1WE3BeLRJ401XwtlodRAneiiFNydNtkKc/view?usp=sharing

এই লিংক থেকে ডাউনলোড করে এন্ড্রয়েড মোবাইল ফোনে ব্যবহার করা যাবে।

Pesticide Prescriber: কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা সুকল্প দাস উদ্ভাবিত pesticide prescriber অ্যাপসটি বিভিন্ন ফসলের রোগ ও পোকা দমনের রাসায়নিক বালাইনাশক বিষয়ক অ্যাপস। এই অ্যাপসের মাধ্যমে বাংলাদেশের প্রধান প্রধান ফসলের বিভিন্ন রোগ ও পোকা দমনের জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক অনুমোদিত বিভিন্ন কোম্পানীর রাসায়নিক বালাইনাশকের নাম ও সেগুলোর প্রয়োগমাত্রা সম্পর্কে জানা যাবে।

এই অ্যাপসের পরামর্শ সেকশনে গিয়ে শস্যের নাম ও রোগ পোকঝার নাম লিখে অনুসন্ধান করলে উক্ত রোগ পোকা দমনে বাজারে প্রচলিত সকল রাসায়নিক বালাইনাশক ও তাদের প্রয়োগমাত্রা স্কীনে ভেসে আসবে। প্রেসক্রিপশন অংশে রোগ পোকার নাম, ঔষধের নাম ও প্রয়োগমাত্রা নির্ধারণ করে পরবর্তী সময়ের জন্য সংরক্ষণ করা যাবে। অনুসন্ধান অংশে যে কোনো ফসল, রোগবালাই, বালাই নাশকের গ্রুপ নাম, বাণিজ্যিক নাম, কোম্পানীর নাম, ডোজ ইত্যাদি দিয়ে সার্চ করে বাজারে প্রচলিত বালাইনাশক খুজে বের করা যাবে। কৃষি সম্প্রসারণে নিয়োজিত ব্যক্তিরা ও সচেতন কৃষক এই অ্যাপস ব্যবহারের মাধ্যমে ফসলের রোগ পোকা দমনের জন্য বাজার প্রচলিত ও অনুমোদিত রাসায়নিক বালাইনাশক ও সেসবের প্রয়োগমাত্রা সম্পর্কে জানতে ও ফসলে ব্যবহার করতে পারবেন। অ্যাপসটি pesticide prescriber নামে অ্যান্ড্রয়েড প্লেস্টোরে পাওয়া যাবে। সেখান থেকে ডাউনলোড করে অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে ব্যবহার করা যাবে অথবা est2.bengalsoh.com ওয়েবসাইট থেকে ব্রাউজারের মাধ্যমে স্মার্ট ফোনে বা কম্পিউটারে ব্যবহার করা যাবে।

[লেখক: উপজেলা কৃষি অফিসার, তিতাস, কুমিল্লা, ই-মেইল:[email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here