দক্ষিণ এশিয়ায় বিস্ফোরণ ঘটতে পারে করোনার

0
251

অনলাইন ডেস্ক: ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে করোনা ভাইরাসের বিস্ফোরণ ঘটতে পারে বলে হুঁশিয়ারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিশেষ করে এ অঞ্চলের ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে। সংস্থাটির জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান জানান, দক্ষিণ এশিয়ার দেশগুলো এখনও বেশ ঝুঁকিপূর্ণ! তার মতে, এই অঞ্চলে এখনও সেভাবে করোনা পরিস্থিতির অবনতি ঘটেনি।

এখনও সংক্রমণের ব্যাপকতার সম্মুখীন হয়নি দেশগুলো। এর আগে ২৫ মে ডা. রায়ান জানিয়েছিলেন, গোটা বিশ্বেই এখন করোনার দ্বিতীয় ঢেউ বা ‘সেকেন্ড ওয়েভ’ শুরু হতে চলেছে। এ পর্যায়ে যুক্তরাষ্ট্র, দক্ষিণ এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে হু হু করে বাড়ছে সংক্রমণের ঘটনা।

তিনি বলেন, সব দেশেই ভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হতে পারে। তাই এখন কোনো রকম অসাবধানতা বড় বিপদ ডেকে আনতে পারে। এ সময় অনেক দেশেই করোনা পরিস্থিতি চরমে পৌঁছাতে পারে। তখন পরিস্থিতি স্বাভাবিক হতে বেশ কয়েক মাস লেগে যেতে পারে।

সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ জানান, যাদের বয়স ৬০ বছরের বেশি এবং যাদের স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ, গোষ্ঠী সংক্রমণ এড়াতে তাদের অবশ্যই তিন স্তরবিশিষ্ট মাস্ক পরা উচিত।

যে ক্ষেত্রে নিয়ম মেনে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সেক্ষেত্রে সাধারণ কাপড়ের মাস্কে করোনার সংক্রমণ রোখা যাবে না। সব মিলিয়ে পরিস্থিতি মোকাবেলায় আগাম প্রস্তুতির জন্য সবাইকে সতর্ক করে দেয় সংস্থাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here