নর্থ কেরিয়ার হ্যাকারদের ব্যাংক লুটের প্রচেষ্টা ঠেকিয়েছে বাংলাদেশ

0
162

অর্থনৈতিক প্রতিবেদক: ‘বিগল বয়েজ’ নামের একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশে সাইবার হামলার যে চেষ্টা করেছিল, তা ঠেকিয়ে দিয়েছে বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ড রেসপন্স টিম-সার্ট।
সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ গত ৯ সেপ্টেম্বর বলেছেন,“এখন আর ভয়ের কিছু নেই, বিপদ কেটে গেছে।”


উত্তর কোরিয়ার এই হ্যাকার গ্রুপ জালিয়াতি করে অর্থ স্থানান্তর এবং এটিএম থেকে নগদ অর্থ সরানোর লক্ষ্যে বিশ্বজুড়ে ব্যাংকগুলোতে সাইবার হামলা চালাচ্ছে বলে সম্প্রতি সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র। তারপর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে সাইবার হামলার বিষয়ে সতর্ক করা হলে ব্যাংকগুলো নিরাপত্তার স্বার্থে অনলাইনে লেনদেন সীমিত করে আনে।
সার্টের প্রকল্প পরিচালক বরকতউল্লাহ বলছেন, ‘বিগল বয়েজ’ হ্যাকার গ্রুপ সাইবার হামলার যে চেষ্টা করেছিল, তা ব্যর্থ হয়েছে। দেশের তিনটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের নেটওয়ার্কে হ্যাকার গ্রুপটির ম্যালওয়ারের অস্তিত্ব পাওয়া গিয়েছিল। হামলাকারীদের লক্ষ্য ছিল মূলত ব্যাংক। ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর নেটওয়ার্কের মাধ্যমে হ্যাকাররা ব্যাংকের অনলাইনে হানা দেওয়ার চেষ্টা করেছিল। এ কারণে আতঙ্কে ছিলেন ব্যাংকাররা।
তখন এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) জানানো হয়েছিল।


বিটিআরসির তদারকিতে বাংলাদেশ ব্যাংকের পরামর্শে ব্যাংকগুলো যথোপযুক্ত সতর্কতামূলক ব্যবস্থা নেয়। সে কারণে কোনো ব্যাংকের টাকা চুরি বা খোয়া যাওয়ার ঘটনা ঘটেনি। তবে বাংলাদেশের ব্যাংকগুলো এখনও সতর্ক অবস্থায় রয়েছে। অনেক ব্যাংক এটিএম ও অনলাইন ব্যাংকিং কার্যক্রম রাতে বন্ধ রেখেছে। বেশির ভাগ ব্যাংক কার্ডে ও অনলাইনে বিদেশে লেনদেন বন্ধ করে দিয়েছে। গ্রাহকদের কাছে সেই বার্তাও পাঠানো হয়েছে। বাংলাদেশে হ্যাকারদের হামলাচেষ্টার বিষয়ে গত ২৭ আগস্ট সতর্কবার্তা জারি করেছিল বাংলাদেশ ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here