নার্স সংকটে বিশ্ব : আরো দরকার ৬০ লাখ

0
251

অনলাইন ডেস্ক : বিশ্ব সাস্থ্য সংস্থা বলেছে, বিশ্বে এখনো ৬০ লাখ নার্সের সঙ্কট রয়েছে। নার্সের অভাবে সবচেয়ে বেশি ভুগছে, এমন অঞ্চল হলো আফ্রিকা মহাদেশ, দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ আমেরিকার কিছু অংশ।

সংস্থা বলেছে, পুরো পৃথিবীতে নার্সের সঙ্কট থাকলেও উপর্যুক্ত অঞ্চলগুলোতে সঙ্কট তীব্র। খবর এএফপির।
করোনাভাইরাসে গোটা পৃথিবী বিপর্যস্ত। এ পর্যন্ত ৯০ হাজারের বেশি মানুষ মারা গেছে। আক্রান্ত মানুষের সংখ্যাও ১৫ লাখের বেশি। চ্যালেঞ্জের মুখে বৈশ্বিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা। এরই মধ্যে বিশ্বের স্বাস্থ্য সম্পর্কিত সর্বোচ্চ সংস্থাটি এমন উদ্বেগের কথা জানাল।

নার্সিং নাউ এবং ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেসসহ (আইসিএন) জাতিসংঘের অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থার তৈরি একটি প্রতিবেদনে মানুষের সেবায় নার্সদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। তাতে বলা হয়েছে, বিশ্বজুড়ে যত স্বাস্থ্যকর্মী রয়েছে তার অর্ধেকেরও বেশি হলো নার্স।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রয়সেস এক বিবৃতিতে বলেছেন, ‘নার্সরা হলো যে কোনো স্বাস্থ্য সেবা ব্যবস্থার মেরুদন্ড। আজ কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে অনেক নার্স সামনে থেকে কাজ করছেন। বিশ্বকে সুস্থ রাখতে তাদের যে সাহায্য প্রয়োজন তা পূরণ করা তাই খুব গুরত্বপূর্ণ।’

সম্প্রতি তৈরি ওই প্রতিবেদন অনুযায়ী, গোটা পৃথিবীতে এখন নার্সের সংখ্যা ২ কোটি ৮৯ লাখ। কিন্তু তা স্বাস্থ্য সেবা ব্যবস্থাকে টিকিয়ে রাখতে এটা যথেষ্ট নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই মুহূর্তে বিশ্বের আরও ৫ দশমিক ৯ মিলিয়ন নার্সের প্রয়োজন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here