নিউজিল্যান্ডের করোনা ‘জয়’

0
215

দেওয়ানবাগ ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের কমিউনিটি সংক্রমণ বন্ধ করতে সমর্থ হয়েছে বলে জানিয়েছে নিউজিল্যান্ড। দেশটি জানায়, এ কারণে তারা কার্যকরভাবে করোনাভাইরাস থেকে মুক্তি পেয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েকদিন ধরে দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা এক অঙ্কে নেমে আসে। রবিবার নতুন করে মাত্র একজন আক্রান্ত হয়েছেন।

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান বলেছেন, তার দেশ এখনকার মত ‘এ যুদ্ধে জিতেছে’।
নিউজিল্যান্ডের স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অ্যাশলি ব্লুমফিল্ড বলেছেন, গত কয়েক দিনে নতুন আক্রান্তের সংখ্যা অনেক কমে আসায় ‘করোনাভাইরাস দূর করার জন্য সরকার যে লক্ষ্য ঠিক করেছে, তা আমরা অর্জন করতে পেরেছি বলে আমাদের বিশ্বাস।’

তবে জেসিকা আর্ডান এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক দুজনই সতর্ক করেছেন যে ভাইরাস নির্মূল হবার ঘোষণা দেয়ার মানে এই নয় যে দেশে করোনাভাইরাস আক্রান্ত কেউ আর নতুন করে শনাক্ত হবেন না।
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নিউজিল্যান্ডে সামাজিক মেলামেশার ক্ষেত্রে নেয়া কঠোরতম বিধিনিষেধ শিথিল করার কয়েক ঘণ্টা আগে এ খবর পাওয়া গেল।

মঙ্গলবার থেকে দেশটিতে অত্যাবশ্যক নয় এমন কিছু ব্যবসায়িক খাত, স্বাস্থ্যসেবা এবং শিক্ষা ব্যবস্থা চালু হবে।
লকডাউন তুলে নেয়া হলেও বেশিরভাগ মানুষকেই এখনো সারাক্ষণ বাড়িতেই থাকতে হবে এবং সব ধরণের সামাজিক মেলামেশা বন্ধ রাখতে হবে।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান এক সরকারি ব্রিফিং এ বলেছেন, আমরা অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করছি, কিন্তু মানুষের সামাজিক জীবন এখনি আবার চালু করা হচ্ছে না। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here