পবিত্র ঈদুল ফিতর

1
410

রমজানের রোজার শেষে রোজাদারদের জন্য খুশির বারতা নিয়ে আসে পবিত্র ঈদুল ফিতর। রমজানের সিয়াম শেষের উৎসবকে ঈদুল ফিতর বলা হয়। মুসলিম জাতি বছরে তিনটি ঈদ পালন করে থাকে। হযরত রাসুল (সা.)-এর জন্ম ঈদ তথা পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.), ঈদুল ফিতর ও ঈদুল আজহা। এ তিনটি দিবসই মুসলিম জাতির জন্য বরকতময়। নিজের আনন্দের মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টি অর্জিত হয় এমন অনুষ্ঠান আর কয়টিই বা আছে? ঈদুল ফিতরের দিন মুসলিম সমাজে সর্বজনীন নামাজ অনুষ্ঠিত হয়। তা ওয়াজিব।

ঈদ মানেই আনন্দ উৎসব। আর সে কারণেই মহান সংস্কারক, মোহাম্মদী ইসলামের পুনর্জীবনদানকারী সূফী সম্রাট হযরত সৈয়দ মাহ্বুব-এ-খোদা দেওয়ানবাগী (মা. আ.) হুজুর কেবলাজান জুমা ও ঈদের নামাজের ১ম খুৎবা বাংলা ভাষায় চালু করেছেন, যা আজ সর্বস্তরের মানুষের কাছে সমাদৃত হয়েছে। ফিতরা আদায়ের মাধ্যমে মুসলিম সমাজের গরিব-দুঃখীদেরকে ঈদের খুশিতে শামিল করা হয়। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম লিখেছেন-
জীবনে যাদের হাররোজ রোজা
ক্ষুধায় আসেনি নিদ
মুমূর্ষু সেই কৃষকের ঘরে,
এসেছে কি ঈদ?

জাতীয় কবির লেখা কবিতাটির বাস্তবতা এখনো আমরা খুঁজে পাই ঈদুল ফিতরের দিনে। রমজান সংযমশীলতা শিক্ষা দেয়। কিন্তু ঈদুল ফিতর এলেই আমরা অসংযমী হয়ে যাই। প্রকৃতপক্ষে রমজানের এক মাস সিয়াম সাধনার মাধ্যমে যারা কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ ও মাৎসর্য এই রিপুগুলোকে দমন করে আত্মশুদ্ধি অর্জনে সক্ষম হবেন, তারাই মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন ও তাঁর দিদার লাভ করবেন। আর এরূপ ব্যক্তিই খাঁটি ইমানদার বা মু’মেন। হযরত রাসুল (সা.) বলেছেন, ‘‘মুমেন ব্যক্তির দিল আল্লাহর আরশ এবং মু’মেন ব্যক্তির নামাজ মিরাজ স্বরূপ।’’ যারা রমজান মাসের ৩০ দিন সিয়াম সাধনা করে নিজেদেরকে খাঁটি মু’মেন হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন, মূলত তাঁদের জন্যই রমজানের রোজা শেষে পবিত্র ঈদুল ফিতরের দিবসটি মহাআনন্দের, মহাখুশির।

এ বছর সারা বিশ্বব্যাপী যে মরণব্যাধী করোনা ভাইরাস মানবজাতির ওপর চরম আঘাত হেনেছে, আর তার মধ্য থেকেই আমাদেরকে রোজা পালন করতে হয়েছে। ঈদও আসছে সেই কঠিন অবস্থার মধ্য থেকে। বহু মানুষ আজ ক্ষুধার যন্ত্রণায় কাতর। সেই অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে যদি আমরা সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারি, তবে তাদের খাদ্যের অভাব কিছুটা হলেও লাঘব হবে। সেটাই হবে আমাদের জন্য ঈদের খুশি। আমরা যেন রোজার প্রকৃত খুশি অর্জনে সক্ষম হই, আল্লাহ্ আমাদের সেই তাওফিক দান করুন। আমিন।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here