প্রশ্নোত্তর

1
625

তরিকতের সাধনায় পূর্ণতা লাভের পূর্বশর্ত কী?

তরিকতের সাধনায় পূর্ণতা লাভের পূর্বশর্ত চারটি। যথা- (ক) আদব, (খ) বিশ্বাস, (গ) সাহস ও (ঘ) মহব্বত। সুতরাং, আপনি নিম্নলিখিত বিষয়গুলো সতর্কতার সাথে মেনে চলবেন।

(ক) আদব: আপনাকে সর্বাবস্থায় আপন মোর্শেদের প্রতি আদব রক্ষা করে চলতে হবে। কোনো অবস্থাতেই বেয়াদবিমূলক চিন্তা, কথা ও কাজ করা যাবে না। বেয়াদবি করলে ফায়েজ বন্ধ হয়ে ক্বালবের জিকির থেমে যায় এবং তরিকতের মহব্বত কমে যায়।

(খ) বিশ্বাস : আপনাকে আপন মোর্শেদের প্রতি অটল বিশ্বাস রাখতে হবে। মোর্শেদ হলেন, আল্লাহ্ তায়ালা ও হযরত রাসুল (সা.)-এর প্রতিনিধি; তাঁর নির্দেশ পালনের মাধ্যমেই মঞ্জিলে মকসুদে পৌঁছা সম্ভব- এ বিশ্বাসকে কখনো নষ্ট করা যাবে না। বিশ্বাসে ত্রুটি থাকলে মহান আল্লাহ্ ও হযরত রাসুল (সা.)-এর সন্তুষ্টি লাভ করা যায় না।

(গ) সাহস: মোর্শেদের নিকট সবক নেওয়ার পর তাঁর দেওয়া প্রতিটি আদেশ-নির্দেশ আপনাকে অত্যন্ত দৃঢ়চিত্তে সাহসিকতার সাথে পালন করতে হবে। তরিকতের সাধনার ক্ষেত্রে ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক প্রতিবন্ধকতা সৃষ্টি হলে তা সাহসিকতার সাথে অতিক্রম করতে হবে অন্যথায় সাধনায় সাফল্য লাভ করা যায় না।

(ঘ) মহব্বত: আপনাকে মোর্শেদের প্রতি গভীর মহব্বত ও শ্রদ্ধা রাখতে হবে। তিনি যেসব আদেশ-নির্দেশ দিবেন, সেগুলো অত্যন্ত মহব্বতের সাথে পালন করতে হবে। কারণ মহব্বত বিহীন ইবাদত নিস্ফল।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here