ফিস্টুলা: মলদ্বারের এক জটিল রোগ

0
25

ডা. মো. মাহমুদুল হাসান পান্নু

মলদ্বারের ফিস্টুলা কী?
মলদ্বারের নানারকম রোগের মাঝে অন্যতম হলো মলদারের ফিস্টুলা। ফিস্টুলা হলো মলদ্বারের পাশে একধরনের নালীপথ, যেখান দিয়ে কখনো পুঁজ, পচা রক্ত আবার কখনো মল ঝরতে পারে। কারো ক্ষেত্রে এই সমস্যা সবসময় থাকে। আবার কারো ক্ষেত্রে এই সমস্যা কিছু দিন পরপর হয়। অর্থাৎ কিছু দিন সে ভালো থাকে। তারপর হঠাৎ সেই স্থানটি একদিন ফুলে যায়, ব্যথা হয়, জ্বরও আসতে পারে। ফোলাটা ধীরে ধীরে বাড়তে বাড়তে একসময় তা ফেটে যায়। তখন ব্যথা কমে যায়। কিন্তু তারপর থেকে পুজ, রক্ত, মল ঝরতে থাকে। অসুস্থতার মধ্যবর্তী এই ভালো থাকার সময়টা কারো ক্ষেত্রে কয়েক দিন, কয়েক মাস, এমনকি কয়েক বছর পর্যন্ত হতে পারে।

মলদ্বারের ফিস্টুলা কেন হয়?
মলদ্বারের পাশে কিছু গ্রন্থি থাকে। যেগুলো থেকে এক ধরনের তরল নিঃসৃত হয়ে পায়খানার রাস্তা পিচ্ছিল রাখে যা মলত্যাগকে সহজ করে। কোনো কারণে এই গ্রন্থিতে জীবাণু সংক্রমণ হলে মলদ্বারের পাশে ফোঁড়া হয়। পরবর্তীতে সেই ফোঁড়া ফেটে গেলে একটা নালীর মতো পথ বা ফিস্টুলা তৈরি হয়।

মলদ্বারের ফিস্টুলা কয় ধরনের?
– সাধারণ ফিস্টুলা (Simple fistula): এর চিকিৎসা সহজ। একবার অপারেশনেই তা ভালো হয়ে যায়।
– জটিল ফিস্টুলা (Complex fistula): এর চিকিৎসা বেশ জটিল। একাধিকবার অপারেশন লাগতে পারে।

মলদ্বারের ফিস্টুলা কি ভালো হয়?
মলদ্বারের ফিস্টুলা মলদ্বারের খুব সাধারণ একটি সমস্যা। যারা এই রোগটিতে ভোগেন তাদের মাঝে সবচেয়ে বেশি যে প্রশ্নটি আসে তা হচ্ছে এটা ভালো হয় কিনা। অথবা একবার অপারেশন করলেই ভালো হয় কিনা। অনেকের মাঝে প্রচলিত ভুল ধারণা যে এইরোগ ভালো হয় না। কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। চিকিৎসায় এই রোগ পুরোপুরি ভালো হয়।

মলদ্বারের ফিস্টুলার চিকিৎসা কী?
প্রথম কথা হলো এই রোগ ঔষধে ভালো হয়না। এর একমাত্র চিকিৎসা হচ্ছে সার্জারি বা অপারেশন। অনেক ধরনের ফিস্টুলা আছে। চিকিৎসা নির্ভর করে ফিস্টুলার প্রকারভেদের উপর। ফিস্টুলা রোগের কমপক্ষে ১৫ থেকে ২০ ধরনের অপারেশন পদ্ধতি আছে। সফলতা নির্ভর করে সঠিক রোগ নির্ণয় (ফিস্টুলার ধরন) ও সঠিক পদ্ধতির অপারেশনের উপর। সাধারণত অধিকাংশ ক্ষেত্রে একবার অপারেশনে এটা ঠিক হয়ে যায়। তবে জটিল ফিস্টুলা (Complex fistula) হলে একের অধিক বার সার্জারি লাগতে পারে। তবে অনেকেই হাতুড়ে চিকিৎসকের নানা রকম প্রচারণায় প্রলুব্ধ হয়ে অপচিকিৎসার শিকার হন। তাতে ভোগান্তি বাড়ে, জটিলতা বাড়ে। অনেকসময় এ থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই সময় থাকতে আসুন আমরা নিজেরা সচেতন হই, অন্যকে সচেতন করি, আর অপচিকিৎসাকে না বলি। সঠিক সময়ে সঠিক চিকিৎসা করি।

মলদ্বারের ফিস্টুলার চিকিৎসা কোথায় করাবেন?
মলদ্বারের ফিস্টুলার চিকিৎসা ঠিকমতো না করতে পারলে বারবার হয়। সুতরাং, অবশ্যই একজন পায়ুপথের রোগ বিশেষজ্ঞ (কলোরেক্টাল সার্জন)-এর দ্বারা ফিস্টুলার চিকিৎসা করানো উচিৎ।

[লেখক: কলোরেক্টাল ও জেনারেল সার্জন; এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারী), এমএস (কলোরেক্টাল সার্জারী)]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here