বিখ্যাত বিজ্ঞানীদের আলোচিত উক্তি

0
1383

আর্কিমিডিস
আর্কিমিডিস একাধারে একজন গণিতবিদ, পদার্থবিদ, প্রকৌশলী এবং উদ্ভাবক। তার জন্ম হয়েছিল গ্রীসের সিরাকিউসে। আধুনিক ক্যালকুলাস আবিষ্কারে তার অবদান অনেক।

আর্কিমিডিসের কিছু বিখ্যাত উক্তি:
১) গণিত তার কাছেই প্রকৃত সৌন্দর্য সহকারে ধরা দেয়, যে বিশুদ্ধ মন ও ভালোবাসা নিয়ে গণিতের দিকে অগ্রসর হয়।
২) আমাকে দাঁড়ানোর মতো একটি জায়গা দিলেই হবে। আমি পুরো পৃথিবীটাকে নাড়িয়ে দিতে পারব।
৩) সকলকে ছাপিয়ে যাবার চেষ্টা করো এবং পুরো পৃথিবীটাকে করায়ত্ত করো।
৪) যারা দাবি করে যে তারা সব কিছু জানে কিন্তু কোনো প্রমাণ দেখাতে পারে না, তারা নিশ্চয়ই এমন কিছু জানে যা মানুষের পক্ষে জানা সম্ভব নয়।
৫) মানুষ সর্বদাই অতীত থেকে জেনে এসেছে। এর কারণ হচ্ছে, অতীতে গিয়ে কখনো মানুষের পক্ষে কিছু শেখা সম্ভব নয়।
৬) যারা গণিত নিয়ে অধ্যয়ন করেনি বা জানার চেষ্টা করেনি, তাদের কাছে জগতের অনেক কিছুই দুর্বোধ্য হয়ে থাকে।
৭) জ্যামিতিতে যতই দুর্বোধ্য কিছু থাকুক না কেন, একটা সময় ঠিকই মানুষ তা প্রমাণ করতে পেরেছে।

অ্যালবার্ট আইনস্টাইন
আলবার্ট আইনস্টাইন জার্মানির একজন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। তিনি ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। তাঁর পুরস্কার লাভের কারণ হিসেবে উল্লেখ করা হয়, তাত্ত্বিক পদার্থবিজ্ঞানে বিশেষ অবদান এবং বিশেষত আলোক-তড়িৎ ক্রিয়া সম্পর্কিত গবেষণার জন্য। আইনস্টাইন পদার্থবিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে প্রচুর গবেষণা করেছেন এবং নতুন উদ্ভাবন ও আবিষ্কারে তাঁর অবদান অনেক। ১৯৯৯ সালে টাইম সাময়িকী আইনস্টাইনকে ‘শতাব্দীর সেরা ব্যক্তি’ হিসেবে ঘোষণা করে। এ ছাড়া বিখ্যাত পদার্থবিজ্ঞানীদের একটি ভোট গ্রহণের মাধ্যমে জানা গেছে, তাঁকে প্রায় সবাই সর্বকালের সেরা পদার্থবিজ্ঞানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

আলবার্ট আইনস্টাইনের কিছু বিখ্যাত উক্তি:
১। “I have no special talent. I am only passionately curious.” অ্যালবার্ট আইনস্টাইন মনে করতেন তার মধ্যে কোনো বিশেষ প্রতিভা নেই। তিনি শুধুই নিজের কৌতূহলকে অনুসরণ করতেন, কৌতূহল মেটানোর জন্যই তার এতো সব কাজ করা। তিনি তার উক্তি দিয়ে বলতে চেয়েছেন, যে ধরনের কৌতূহলই হোক না কেন তা অনুসরণ করে ভেতরের মূল কাহিনী বের করা উচিৎ। এতে করে জীবনের অনেক সমস্যার সমাধান খুঁজে পাওয়া সম্ভব।

২।”It’s not that I’m so smart; it’s just that I stay with problems longer.” নিজেকে অনেক বেশি বুদ্ধিমান বলে কখনোই আখ্যায়িত করতে চাননি তিনি। তার মতে একটি সমস্যার সমাধান তখনই হবে যখন তার পেছনে আপনি সময় দেবেন। সেই সমস্যার সমাধান নিয়ে ভাবতে থাকবেন। যে বিষয়টি নিয়ে আপনি বিভিন্ন উপায়ে ভাবছেন তার কোনো না কোনো উপায় আপনার সমস্যাটি সমাধান করবেই। কিন্তু আপনি শুরুতেই তা নিয়ে ভাবনা ছেড়ে দিলে এর সমাধান খুঁজে পাবেন না কখনোই।

৩। “A person who never made a mistake never tried anything new.” আমরা মনে করি ভুল করলে আমরা ছোটো হয়ে যাবো, অন্যেরা আমাদের নিয়ে মজা করবে, কে কী বলবে ইত্যাদি। কিন্তু, সত্যিকার অর্থেই যিনি কোনো ভুল করেননি তার অর্থ হচ্ছে তিনি কখনোই নতুন কিছু করার চেষ্টা করেননি। তিনি যা পারেন তার মধ্যেই সীমাবদ্ধ আছেন। অর্থাৎ এই চিন্তা করে আমরা নিজেরাই নিজেদের প্রতিভাকে সীমাবদ্ধ করে পিছিয়ে পড়ছি। নতুন কিছু করে জীবনটাকে উন্নত করার চেষ্টাই করছি না।

৪। “Strive not to be a success, but rather to be of value.” অনেকেই আছেন যিনি শুধুমাত্র সফলতার পেছনে ছুটে চলেন, বাদবাকি অন্য কিছু নজরেই পড়ে না। এতে করে তিনি কী হারাচ্ছেন তা বুঝতে পারেন না একেবারেই। হয়তো সফলতার পেছনে ছুটতে গিয়ে হারিয়ে ফেলছেন নিজের মূল্যবান কিছু, নিজের মান-সম্মান। সে কারণেই তার এই উক্তিটি, যার অর্থ হচ্ছে ‘ সফলতার পেছনে সংগ্রাম না করে, নিজের মান রাখার জন্য সংগ্রাম করা উচিৎ’।

৫। “Imagination is everything. It is the preview of life’s coming attractions. Imagination is more important than knowledge.” কল্পনার রয়েছে অসীম ক্ষমতা। এটি জ্ঞানের চাইতেও বেশি পরিধি সম্পন্ন। কারণ যিনি সব দিক থেকে অনেক বেশি জ্ঞান অর্জন করেছেন, যার অভিজ্ঞতা অনেক বেশি সর্বক্ষেত্রে তিনিই অনেক কিছু নিজের ভেতর থেকে কল্পনা করতে পারেন এবং সেই কল্পনাকে বাস্তবতায় রূপ দেওয়ার চেষ্টা তখন অনেক প্রবল হয়ে ওঠে। এতে করেই মানুষ ভবিষ্যতের প্রতিচ্ছবি দেখতে পায়। অনেক ক্ষেত্রে আপনি যখন কোনো ব্যাপার নিয়ে কল্পনা করবেন তখন এই ব্যপারটি সম্পর্কে আপনার আরো বেশি জানার আগ্রহ বাড়বে। এজন্যেই তিনি বলেছেন, ‘কল্পনা জ্ঞানের চেয়ে আরো গুরুত্বপূর্ণ’।

স্টিফেন হকিং
বর্তমান পৃথিবীর অন্যতম সেরা বিজ্ঞানী হিসেবে স্টিফেন হকিংকে মানা হয়ে থাকে। তিনি ছিলেন একজন ব্রিটিশ বংশোদ্ভূত তাত্ত্বিক পদার্থবিদ, কসমোলজিস্ট, লেখক। তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর থিওরিটিক্যাল কসমোলজিতে গবেষণা বিভাগের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

স্টিফেন হকিংয়ের কিছু বিখ্যাত উক্তি:
১) বুদ্ধিমত্তা তাকেই বলে যখন আপনি পরিবেশের সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে পারেন।
২) আকাশের নক্ষত্ররাজির দিকে তাকাও, কখনো তোমার পায়ের দিকে নয়। তুমি যা দেখছ তা উপলব্ধি করার চেষ্টা করো এবং বিস্ময়াভূত হও যে সমগ্র বিশ্ব কেমন করে টিকে আছে। কৌতুহলী হতে শেখো।
৩) জীবন যেমনই কঠিন হোক না কেন, অবশ্যই এমন কিছু আছে যা তুমি করতে পারবে এবং সে কাজে তুমি সফল হবে।
৪) বিজ্ঞান শুধুমাত্র অনুসন্ধানের বা কার্যকারণের শিষ্যই নয়; বরং তা এক ধরনের ভালোবাসা ও অনুরাগও বটে।
৫) যদি আপনি সবসময় রাগান্বিত থাকেন এবং অভিযোগ করতে থাকেন, কেউ আপনার জন্য নিজের মূল্যবান সময়টুকু দিতে চাইবে না।
৬) জীবনটা খুবই ছন্দহীন হয়ে যেত যদি জীবনে কোনো হাসি ঠাট্টা না থাকত।
৭) একটি বৃহৎ মস্তিষ্কের নিউরনগুলো যেভাবে একে অন্যের সাথে যুক্ত থাকে, আমরাও বর্তমানে ইন্টারনেটের সাথে এভাবেই যুক্ত আছি।
৮) আমার মতো অন্যান্য চলৎশক্তিহীন ব্যক্তিদের উদ্দেশ্যে আমার উপদেশ হবে এই যে, আপনারা কখনো নিজেদের নিয়ে হীনমন্যতায় ভুগবেন না বা আপনার অবস্থা কেন এমন হল তা নিয়ে কারণ খুঁজতে যাবেন না। এর কোনো কারণ নেই। এর চাইতে নিজের মাঝে যতটুকু শক্তি রয়েছে, তা দিয়ে অন্যের উপকার করুন।
৯) কয়েকদিনের পূর্বাভাস না দেখে কেউ হঠাৎ করে একদিনের আবহাওয়া পূর্ভাবাস বলে দিতে পারবে না।
১০) অভিকর্ষ থাকবার কারণেই এই বিশ্ব শূন্য থেকে তৈরি হয়ে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here