বোরো মৌসূমে ধানের আবাদ ও ফলন বৃদ্ধিতে উফশি ও হাইব্রিড প্রণোদনা

0
68


কৃষি সংবাদদাতা: ২০২১-২২ অর্থ বছরে বোরো মৌসুমে ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে ১০৩ কোটি টাকা ব্যয়ে উফশি ও হাইব্রিড প্রণোদন কর্মসূচী বাস্তবায়ন করছে কৃষি মন্ত্রণালয়।


এর মধ্যে চলতি রবি মৌসূমে বোরো ধানের উচ্চ ফলনশীল (উফশি) জাতের বীজ ব্যবহারের মাধ্যমে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ, সার ও পরিবহন সহায়তা বাবদ প্রণোদনা কর্মসূচী বাস্তবায়নের জন্য ২০২১-২২ অর্থবছরের বাজেটের কৃষি পুনর্বাসন সহায়তা খাত হতে ৩৪ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। প্রণোদনা কর্মসূচীটি দেশের সকল উপজেলায় বাস্তবায়িত হবে। কর্মসূচীর আওতায় ৬ লক্ষ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক সহায়তা পাবেন। এ কর্মসূচীর আওতায় অগ্রাধিকার তালিকাভুক্ত একটি কৃষক পরিবার এক বিঘা ধান চাষের জন্য ৫ কেজি উফশী ধান বীজ, ১০ কেজি ডিএপি সার ও ৫ কেজি এমওপি সার সহায়তা পাবেন।


২য় কর্মসূচীটি হাইব্রিড প্রণোদনা কর্মসূচী। এই কর্মসূচীর আওতায় বোরো ধানের হাইব্রিড বীজ ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির কৃষকদের মাঝে বিনামূল্যে বোরো ধানের হাইব্রিড বীজ বিতরণের লক্ষ্যে ৬৯ কোটি ৩০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এই কর্মসূচীর আওতায় দেশের সকল জেলার ১৫ লক্ষ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক হাইব্রিড বীজ সহায়তা পাবেন। অগ্রাধিকার তালিকাভুক্ত একটি কৃষক পরিবার ১ বিঘা ধান চাষের জন্য ২ কেজি হাইব্রিড ধান বীজ সহায়তা পাবেন।
কৃষি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত এই কর্মসূচী দুটি জেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটির নিয়ন্ত্রণে উপজেলা কৃষি পুনর্বাসন বাস্তবায়ন কমিটি কতৃক বাস্তবায়িত হবে। কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের অগ্রাধিকার তালিকা প্রস্তুত ও উপকরন বিতরণের কাজ বাস্তবায়ন করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here