মহামারিতে হতে পারে একাধিক দুর্ভিক্ষ : জাতিসংঘ

2
557

দেওয়ানবাগ ডেস্ক : করোনা ভাইরাস মহামারির কারণে বিশ্বে একাধিক দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে হুশিয়ার করেছে জাতিসংঘ। সেই সঙ্গে লাখ লাখ মানুষের জীবন রক্ষা ও ভঙ্গুর অর্থনীতির দেশগুলোয় করোনা ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আরও ৪৭০ কোটি মার্কিন ডলার তহবিলের আবেদন জানানো হয়েছে।
এর আগে গত মার্চে চলমান মহামারীতে বৈশ্বিক মানবিক প্রতিক্রিয়া পরিকল্পনার সময় জাতিসংঘ ২০০ কোটি ডলারের তহবিল সংগ্রহে বিশ্বনেতাদের অনুরোধ জানিয়েছিল। এখন পর্যন্ত এই অর্থের মাত্র অর্ধেকটা পাওয়া গেছে।

গতকাল জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান মার্ক লোকক বলেন, ‘মহামারির সবচেয়ে ধ্বংসাত্মক প্রভাব পড়বে দরিদ্র দেশগুলোয়। আমরা যদি এখনই পদক্ষেপ না নিই, তা হলে সংঘাত, ক্ষুধা ও দারিদ্র্যের লক্ষণীয় বৃদ্ধির জন্য প্রস্তুত থাকতে হবে। বিশ্বে একাধিক দুর্ভিক্ষের অপচ্ছায়া দেখা যাচ্ছে। তাই আমাদের আরও বেশি পদক্ষেপ নিতে হবে।’

জাতিসংঘ জানায়, ৫০টিরও বেশি ভঙ্গুর অর্থনীতির দেশের তালিকায় আরও নয়টি অরক্ষিত দেশ যুক্ত হয়েছে। যাদের চিকিৎসা সরঞ্জাম বা কোভিড-১৯ পরীক্ষার তহবিল নেই; সেইসঙ্গে নেই অসুস্থদের সেবা করা, হাত ধোয়ার জায়গা তৈরি, তথ্য প্রচারের সুযোগও। ফলে আফ্রিকা, এশিয়া ও লাতিন আমেরিকার এসব দেশে মানবিক সহায়তা দরকার।

2 COMMENTS

  1. হে আল্লাহ! আমাদের প্রতি দয়া ভিক্ষা দাও। তোমার বন্দুর দেখানো পথে যেন চলিতে পারি৷ তোমারি দয়া ভিক্ষাচাই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here