রুট ক্যানেল চিকিৎসা

1
787

ডা. নাজিয়া মেহেনাজ জ্যোতি
ডেন্টাল চিকিৎসায় একটি চিকিৎসা পদ্ধতির নাম রুট ক্যানেল চিকিৎসা। প্রতিনিয়ত আধুনিক গবেষণা থেকে বর্তমানে এই চিকিৎসার সফলতা প্রায় শতবাগ। দাঁতে সৃষ্টি কোনো সংক্রামণ দাঁতের মজ্জাকে আক্রান্ত করলে, তখন দাঁতটিকে রক্ষা করার এই একটি মাত্র চিকিৎসা ব্যবস্থা ‘রুট ক্যানেল চিকিৎসা’।

রুট ক্যানেল চিকিৎসা কী?
আক্রান্ত দাঁতের ক্ষতিগ্রস্ত মজ্জাকে বিশেষ পদ্ধতিতে বের করে স্থানটিকে জীবাণুমুক্ত করে সঠিক নিয়মে ফিলিং বা সীল করার পদ্ধতির নাম রুট ক্যানেল চিকিৎসা। এই বিষয়ে পূর্ণ জ্ঞান না থাকলে চিকিৎসা সফল হয় না। এজন্য এই বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা ও চিকিৎসায় ব্যবহৃত আধুনিক যন্ত্রপাতি ও তার সঠিক ব্যবহারের মাধ্যমে সফল ফলাফল পাওয়া সম্ভব।

কখন করতে হবে?
দন্তক্ষয়, আমাদের দাঁতের সবচেয়ে কমন রোগ। দাঁতের তিনটি স্তর আছে। বাইরে থেকে এনামেল, ডেন্টিন ও পাল্প বা মজ্জা। বাইরের স্তরকে এনামেল বলে, যা আমাদের শরীরের সবচেয়ে শক্ত অংশ। সাদা আবরণযুক্ত যা আমরা দেখতে পাই, দাঁতের সুরক্ষা দেয়, এটি সংবেদনহীন।

পরের হলুদ স্তরটিকে ডেন্টিন বলে, এই স্তরটি পরোক্ষভাগে সংবদেনশীল এজন্য এনামেল কোনো কারণে ক্ষয় হলে দাঁত শিরশির করে।

সবচেয়ে ভিতরের স্তরটিকে আমরা বলি পাল্প বা মজ্জা। এই অংশের সাথে স্নায়ু ও রক্তবাহিকার সংযোগ রয়েছে। এজন্য কোনো কারণে মজ্জা আক্রান্ত হলে তীব্র ব্যাথা শুরু হয়, একে Pulpitis বলে। মজ্জা আক্রান্ত হলে দাঁতটিকে সংরক্ষণ করার জন্য রুট ক্যানেল চিকিৎসা করতে হয়।

দুর্ঘটনায় দাঁত ভেঙ্গে পাল্প আক্রান্ত হলে রুট ক্যানেল চিকিৎসার প্রয়োজন পড়ে।

কৃত্রিম দাঁত সংযোজনে ব্রিজ পদ্বতিতে পাশের দাঁতকে রুট ক্যানেল করতে হয়।

রুট ক্যানেল চিকিৎসা শেষে কৃত্রিম ক্যাপ বা ক্রাউন করার প্রয়োজন আছে কী?
অবশ্যই, ক্যাপ বা ক্রাউন করতে হবে। রুট ক্যানেল চিকিৎসার পর দাঁতের ভিতরের স্তর ক্ষয় হয়, ফলে দাঁত কিছুটা ভঙ্গুর হয়ে যায়। এতে সামান্য কামড়ে দাঁত ভেঙ্গে যেতে পারে। এজন্য চিকিৎসা শেষে ক্রাউন বা ক্যাপ করে নিতে হবে।
যথাসময়ে রুট ক্যানেল চিকিৎসা না করলে কী কী জটিলতা দেখা দিতে পারে?
১. দন্তক্ষয় আরো বৃদ্ধি পেয়ে একটা সময়ে দাঁত ভেঙ্গে যেতে পারে ।
২. সময়ে অসময়ে অসহনীয় ব্যথা হতে পারে।
৩. আক্রান্ত দাঁতের কারণে আশপাশের দাঁত ও চোয়ালে ব্যথা অনুভব হবে।
৪. আক্রান্ত দাঁতের মজ্জা থেকে ইনফেকশন দাঁতের হাড়ে ছড়িয়ে পড়ে হাড়ের প্রদাহ বা Osteomyclitis হয়। অনেক সময় এটি গলা পর্যন্ত ছড়িয়ে গিয়ে শ্বাসকষ্ট সৃষ্টি করে। যাকে Ludwig’s angina বলে। এটি life threatening.
‘রুট ক্যানেল চিকিৎসা’ একটি আধুনিক সফল চিকিৎসা ব্যবস্থা। দাঁতের সমস্যার শুরুতেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং যে কোনো পরিস্থিতিতে একমাত্র আক্কেল দাঁত বা Wisdom teeth ছাড়া অন্য যে কোনো দাঁতকে সংরক্ষণ করতে হবে, অন্যথায় নানাবিধ সমস্যা ও জটিলতা তৈরি হবে।

[লেখক : সহকারী অধ্যাপক, পেডোডন্টিকস্ বিভাগ, ডেন্টাল অনুষদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।]

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here