লকডাউনের সময়ে শিশুকে রাখুন আনন্দে

0
185
শিশুদেরকে ঘরে যতটা সম্ভব সক্রিয় রাখতে হবে ।

নারী ও শিশু ডেস্ক: করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা ঘরবন্দি অবস্থায় দিন কাটাচ্ছে। দমবন্ধ এ পরিস্থিতিতে শিশুদের ওপর যাতে মানসিক চাপ না পড়ে, সেজন্য বাড়ির পরিবেশটি আনন্দময় করে তাদের সক্রিয় রাখার পরামর্শ দিয়েছেন মনোবিজ্ঞানীরা। আর এই কাজ মা-বাবা ও অভিভাবকদেরই করতে হবে।

বয়স বিবেচনায় শিক্ষার্থীদের এভাবে ঘরবন্দি হয়ে থাকাটা তাদের সহজাত অভ্যাসের বিপরীত চিত্র। এই সময়ে পড়াশোনাসহ দৈনন্দিন কাজের পাশাপাশি শিশুরা কীভাবে সময় কাটাবে, সেজন্য কিছু পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক আফরোজা হোসেন। তিনি বলেন, এই সময়টিতে বাড়িতেও শিশুকে সক্রিয় রাখতে হবে। যেহেতু মা-বাবা বা অন্য অভিভাবকেরাও এই সময়ে বাসায় বা বাড়িতে আছেন, সুতরাং এই পরিবেশ তাঁরাই তৈরি করবেন। মা-বাবার মানসিক চাপ যেন

শিশুদের ওপর না পড়ে, সেটিও খেয়াল রাখতে হবে। ছবি আঁকা, গল্পের বই পড়াসহ শিশুরা যে কাজটি করতে ভালোবাসে, সেটি করতে দিলে শিশুরা ভালো থাকবে। শিশুর হাতে মোবাইল ফোন না দিয়ে কিছু কাজ মা-বাবা সন্তানকে সঙ্গে নিয়ে করতে পারেন এবং সন্তানকে সেই কাজের বারবার স্বীকৃতি দিতে পারেন। এর মাধ্যমে কোনো কাজই যে ছোটো নয়, সেটি উপলব্ধি করতে সহায়তা করা যায়। শিশুদের ‘কোয়ালিটি টাইম’ দিতে হবে। অর্থাৎ আনন্দময় ও ইতিবাচক পরিবেশ তৈরি করলে শিশুরা ভালো থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here