শক্তিশালী প্রসেসর চিপ নিয়ে আসছে আইবিএম

0
175

প্রযুক্তি ডেস্ক: ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস কর্পোরেশন (আইবিএম) ডেটাসেন্টারের কাজের জন্য নতুন প্রসেসর বাজারে নিয়ে আসছে। এই নতুন প্রসেসর আগের প্রসেসর চিপের তুলনায় তিনগুণ বেশি কাজ করতে পারবে।

রয়টার্সের একটি প্রতিবেদনে এমন তথ্য দিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস কর্পোরেশন (আইবিএম)। নতুন নকশা করা আইবিএম-এর চিপ ‘পাওয়ার-১০’ উৎপাদন করবে স্যামসাং ইলেকট্রনিক্স কোম্পানি লিমিটেড। ডেটা সেন্টারের কাজের জন্যই ব্যাবহার করা হবে এই চিপ। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, চিপটিতে সাটন্যানো মিটার চিপ উৎপাদন প্রক্রিয়া ব্যবহার করবে স্যামসাং কোম্পানি।

আইবিএম এবং এএমডি দুটি প্রতিষ্ঠানই ইনটেলের সঙ্গে পাল্লা দিতে বাইরের চিপ কারখানা থেকে চিপ তৈরি করছে। কিন্তু বর্তমানে ডেটা সেন্টারে ‘সেন্ট্রাল প্রসেসর চিপ’ সরবরাহে আধিপত্য বিস্তারে অবস্থান করছে ইনটেল।

সম্প্রতি ইনটেল জানিয়েছে, তাদের পরবর্তী প্রজন্মের উৎপাদন প্রযুক্তি আসতে আরও দেরি হবে। এ সময়টিতে প্রতিদ্বন্দ্বীদের কাছে বাজারের অংশবিশেষ চলে যাবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা আইবিএম দীর্ঘদিন ধরেই উচ্চ-কার্যকারিতা সম্পন্ন কম্পিউটিং সিস্টেমে মনোযোগ দিয়ে আসছে। বিশ্বের শীর্ষ দশ সুপার কম্পিউটারের তিনটিতেই রয়েছে আইবিএম-এর চিপ।

আইবিএম জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির কাজ আরও দ্রুততার সাথে যেন করা যায়, সেভাবেই পরিকল্পনা করে নকশা করা হয়েছে পাওয়ার-১০ চিপ। পূর্ববর্তী প্রজন্মের চিপগুলোর তুলনায় ২০ গুণ বেশি গতিতে কাজ করতে পারবে এই চিপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here