২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ

0
26

দেওয়ানবাগ ডেস্ক: যুক্তরাজ্যের ওয়েলসের পেনার্থ সমুদ্র সৈকতে ডাইনোসরের পায়ের ছাপের সন্ধান মিলেছে। ছাপগুলো ২০ কোটি বছরের বেশি পুরোনো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। খবর সিএনএনের।


পায়ের ছাপগুলো ট্রায়াসিক যুগের বলে মনে করছেন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদেরা। তাঁদের ধারণা, এগুলো সারোপড বা এই গোত্রভুক্ত ডাইনোসরের। পৃথিবীর বুকে চরে বেড়ানো প্রথম দিকের ডাইনোসর ছিল সারোপড।


এ নিয়ে মিউজিয়ামটির জীবাশ্মবিদ সুসানা মেইডমেন্ট বলেন, ট্রায়াসিক যুগে ব্রিটেনে সারোপড গোত্রের প্রথম দিকের ডাইনোসরের বসবাস ছিল। আগেও দেশটির সমারসেট এলাকায় ক্যামেটোলিয়ার হাড়ের সন্ধান পাওয়া গেছে। ক্যামেটোলিয়া সারোপড গোত্রের একেবারে প্রাথমিক দিকের ডাইনোসর।


ডাইনোসরের প্রাচীন এই পায়ের ছাপগুলো খুঁজে পাওয়া যায় ২০২০ সালে। সেই সময় ছাপগুলো পাঠানো হয়েছিল সুসানা মেইডমেন্ট ও তাঁর সহকর্মী পল ব্যারেটের কাছে। প্রথম দিকে সেগুলো নিয়ে সন্দেহ ছিল তাঁদের। পরে এর সত্যতা নিশ্চিত হওয়া যায়।


ডাইনোসরের এমন ধরনের পায়ের ছাপের খোঁজ বিশ্বে তেমন মেলে না বলে জানিয়েছেন পল ব্যারেট। তিনি বলেন, ‘আমাদের বিশ্বাস, এর ফলে যুক্তরাজ্যে ট্রায়াসিক যুগের প্রাণী সম্পর্কে আমাদের জ্ঞানের ভান্ডার আরও সমৃদ্ধ হবে। এ দেশে ট্রায়াসিক ডাইনোসর সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়। তাই যুগটির কোনো কিছুর সন্ধান আমাদের কাছে সে সময়ের পরিস্থিতি তুলে ধরতে সাহায্য করবে।’


প্রাচীন এই পায়ের ছাপ সংরক্ষণ করা হবে কি না, তা জানিয়েছে ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম। তাদের ভাষ্য, ছাপগুলো সাগরের স্রোতে বিলীন হয়ে যাওয়ার আগপর্যন্ত সৈকতেই থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here