দেশে দেশে মেট্রোরেল

দেশে দেশে মেট্রোরেল

দেশে দেশে মেট্রোরেল

দেওয়ানবাগ ডেস্ক: রাজধানী ঢাকার গণপরিবহন হিসেবে প্রথমবারের মতো যুক্ত হচ্ছে মেট্রোরেল। বাংলাদেশে নতুন হলেও বিশ্বে দ্রুতগতির বিদ্যুৎচালিত এ পরিবহন ব্যবস্থা নতুন নয়। এর বয়স প্রায় ১৪০ বছর। উইকিপিডিয়ার হিসেবে, বর্তমানে পৃথিবীর ৬১টি দেশের ২০৫টি শহরে চালু আছে এ দ্রুতগতির পরিষেবা। আরো অর্ধ শতাধিক শহরে এ ব্যবস্থা নির্মাণে কাজ চলছে।

পৃথিবীর প্রথম মেট্রোরেল লন্ডনে: পৃথিবীর প্রথম মেট্রোরেল চালনা করা হয় লন্ডনে ১৮৬৩ সালে। পেডিংটন স্টেশন থেকে কিং ক্রস হয়ে ফারিংডন স্টেশনে মাত্র চার মাইল এলাকায় এটি চলাচল শুরু করে। পৃথিবীর প্রথম ভূগর্ভস্থ মেট্রোরেলও লন্ডনে চালনা করা হয় ১৮৯০ সালে। বর্তমানে লন্ডনে ৪০২ কিলোমিটার দীর্ঘ লাইন যা ২৭টি স্টেশন দ্বারা যুক্ত। এর ৪৫ ভাগ নেটওয়ার্ক মাটির নিচে। বর্তমানে চালকবিহীন চলাচল করে ট্রেনটি। দিনের ব্যস্ত সময়ে ৫৪০টি ট্রেন চলে যাতে ৫০ লাখ মানুষ যাতায়াত করতে পারে।

বুদাপেস্ট মেট্রো: পৃথিবীর দ্বিতীয় প্রাচীনতম মেট্রো বুদাপেস্ট চালু হয় ১৮৯৬ সালে। ইউনেসকো ২০০২ সালে এটিকে একটি ঐতিহ্যবাহী স্থান হিসেবে ঘোষণা করে।
দীর্ঘতম মেট্রো লাইন চীনের সাংহাইতে : পৃথিবীর দীর্ঘতম মেট্রো লাইন চীনের সাংহাইয়ে, যা ৪৩৪ কিলোমিটার দীর্ঘ। মোট ১১টি রুট দ্বারা সংযুক্ত এ নেটওয়ার্কে ২৭৭টি স্টেশন আছে। এটির নির্মাণ কাজ ১৯৯৫ সালে শুরু হয়েছিল। সাংহাই মেট্রোরেল সর্বোচ্চ ঘণ্টায় ৩১১ কিলোমিটার গতিতে চলে।
পৃথিবীর ব্যস্ত মেট্রো ব্যবস্থা টোকিওতে: পৃথিবীর সবচেয়ে ব্যস্ত মেট্রো স্টেশন টোকিওতে। ২০১৩ সালের এক হিসেবে দেখা গেছে, এ মেট্রোরেলের বার্ষিক ব্যবহারকারীর সংখ্যা ৩ দশমিক ৩৩ বিলিয়ন। এটি জাপানের সবচেয়ে পুরাতন মেট্রো লাইন যা ১৯২৭ সালে চালু হয়। সর্বমোট ৩১০ কিলোমিটার এ মেট্রো নেটওয়ার্ক ১৩টি লাইন ও ২৯০টি স্টেশন দ্বারা সংযুক্ত।

ভারতের প্রথম মেট্রোরেল: ভারতের প্রথম মেট্রোরেল চালু হয় কলকাতা শহরে ২৪ অক্টোবর ১৯৮৪ সালে। এটি প্রথমে এসপেলেনডি থেকে ভবানীপুর (বর্তমান নেতাজী ভবন) মোট ৩.৪ কিলোমিটার এলাকায় ১৭টি স্টেশনে চলাচল করত। এ কাজের ভিত্তিপ্রস্তর ১৯৭২ সালের ২৯ ফেব্রুয়ারি স্থাপন করা হয়। এটি বর্তমানে পশ্চিমবঙ্গের কলকাতা ও তার পার্শ্ববর্তী উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা ও হাওড়া জেলার অংশ-বিশেষে সেবা প্রদান করছে।

২০২২ সালের জুলাই মাসের তথ্য অনুসারে, কলকাতা মেট্রোর দুটি সক্রিয় যাত্রাপথ রয়েছে, একটি হলো দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পর্যন্ত দীর্ঘ ৩১.৩৬৫ কিমি মেট্রো লাইন এবং অপরটি ৯.১ কিমি দীর্ঘ সল্ট-লেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ মেট্রো লাইন। এখানে ৩৪টি মেট্রো স্টেশন বিদ্যমান, যার মধ্যে ১৭টি স্টেশন ভূগর্ভস্থ, ১৫টি স্টেশন উত্তোলিত এবং দুইটি স্টেশন ভূমিগত। এছাড়া আরো চারটি লাইন বিভিন্ন পর্যায়ে নির্মীয়মাণ হয়ে রয়েছে। ভারতীয় সময় ভোর ৫টা ৪৫ মিনিট থেকে রাত ৯টায় ৫৫ মিনিট পর্যন্ত মেট্রো পরিষেবা চালু থাকে। মেট্রোর ভাড়া ৫ রুপি থেকে ৩০ রুপির মধ্যে হেরফের করে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *