বাংলাদেশি ফাহমিদার পুলিৎজার জয়

বাংলাদেশি ফাহমিদার পুলিৎজার জয়

নারী ডেস্ক: সাংবাদিকতা ও প্রকাশনার বিভিন্ন ক্ষেত্রে সবচেয়ে সম্মানজনক সম্মাননা হিসেবে বিবেচিত পুলিৎজার পুরস্কার পেয়েছেন চিত্রশিল্পী এবং অলঙ্করণ শিল্পী বাংলাদেশি-আমেরিকান ফাহমিদা আজিম।

ইনসাইডার ওয়েবসাইট প্রকাশিত ‘হাউ আই এসকেপড অ্যা চায়নিজ ইন্টারমেন্ট ক্যাম্প’ (যেভাবে একটি চীনা বন্দিশিবির থেকে পালিয়ে এসেছি) শিরোনামের ইলাস্ট্রেটেড রিপোর্টে অলঙ্করণের জন্য তিনি এ পুরস্কার জিতে নেন। ফাহমিদা ছাড়াও পুরস্কার বিজয়ী দলে আছেন অ্যান্থনি ডেল কোল, জোশ অ্যাডামস এবং ইনসাইডারের ওয়াল্ট হিকি। ছয় বছর বয়সে মা-বাবার সঙ্গে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় এসে লেখাপড়া শুরুর সময়েই ফাহমিদার স্বপ্ন ছিল খ্যাতনামা একজন চিত্রশিল্পী হওয়ার। সেভাবেই বেড়ে উঠেছেন উচ্চতর ডিগ্রি গ্রহণের মধ্য দিয়ে।
ফাহমিদা লেখাপড়া করেছেন কমিউনিকেশন্স আর্টে এবং বর্তমানে তিনি ওয়াশিংটন স্টেটের সিয়াটলে একটি কোম্পানিতে গ্রাফিক ডিজাইনার হিসেবে চাকরি করছেন।

তাঁর আগ্রহ হচ্ছে বাস্তব জীবনে মানুষের বিশেষ বৈচিত্র্যময় জীবনযাপনের ওপর। সেই প্রতিপাদ্যকে কাজে লাগিয়েই ফাহমিদা আঁকেন এবং লিখেন। এমনকি সেসব বিশেষ বৈশিষ্ট্যের মানুষদের খাদ্যাভ্যাসকেও তিনি তাঁর কাজে তুলে ধরেন। এর আগে বাংলাদেশি আলোকচিত্রী পনির হোসেন ২০১৮ সালে রয়টার্সের পাঁচ ফটো সাংবাদিকের সঙ্গে পুলিৎজার জিতে নেন। তবে ফাহমিদা হচ্ছেন প্রথম কোনো বাংলাদেশি-আমেরিকান যিনি পুলিৎজার পুরস্কার পেলেন। ফাহমিদা আজিম এর আগে ‘সামিরা সার্ফ’ বইটিতে অলঙ্করণের জন্য এ বছরই ‘গোল্ডেন কাইট’ পুরস্কার পান। ২০২০ সালে ‘মুসলিম উইমেন আর এভরিথিংস’, ২০২১ সালে ‘আমিরার পিকশ্চার ডে’ গ্রন্থের প্রচ্ছদ করার জন্যও তিনি পুরস্কার পেয়েছিলেন। তাঁর চেতনায় সব সময় উজ্জীবিত থাকে মুসলিম নারীদের অধিকার ও মর্যাদা। ইতিপূর্বে তাঁর ইলাস্ট্রেশন ছাপা হয় নিউইয়র্ক টাইমস, দ্য নিউ ইয়র্কার, সায়েন্টিফিক আমেরিকান, দ্য ইন্টারসেপ্ট, এন্টারটেইনমেন্ট উইকলিতে। ফাহমিদা ‘মেগা মেঘা’ নামক একটি উপন্যাস লিখছেন, যার অলঙ্করণ নিজেই করবেন। ফাহমিদার কাজের মূল চেতনা- বহুজাতিক সমাজে মুসলিম নারীদের সংস্কৃতি, ব্যক্তি স্বতন্ত্রতা এবং তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ নিয়ে।

ফাহমিদা সম্পর্কে পুলিৎজার কর্তৃপক্ষ বলেছে, ফাহমিদা একজন ইলাস্ট্রেটর ও স্টোরিটেলার যিনি কাজ করেন মানুষের পরিচয়, সংস্কৃতি ও স্বাধীনতা নিয়ে। পুলিৎজার পুরস্কার ওয়েবসাইটে ফাহমিদাকে নিয়ে সংক্ষিপ্ত বিবরণে বলা হয়েছে, তিনি দ্য নিউইয়র্ক টাইমস, এনপিআর, গ্ল্যামার, সায়েন্টিফিক আমেরিকান, দ্য ইন্টারসেপ্ট, ভাইস এবং আরও অনেক গণমাধ্যমে তাঁর শিল্পকর্ম প্রকাশিত হয়েছে। বাংলাদেশি বংশো™ূ¢ত ফাহমিদা এখন ওয়াশিংটনের সিয়াটলে বসবাস করেন।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *