বাংলাদেশে প্রজন্মের বৈষম্য দ্রুত বাড়ছে: জাতিসংঘ

বাংলাদেশে প্রজন্মের বৈষম্য দ্রুত বাড়ছে: জাতিসংঘ

বাংলাদেশে প্রজন্মের বৈষম্য

দেওয়ানবাগ ডেস্ক: বাংলাদেশে এক প্রজন্মের সঙ্গে আরেক প্রজন্মের বৈষম্য দ্রুত বাড়ছে। এ নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন প্রবীণদের মানবাধিকারবিষয়ক জাতিসংঘের বিশেষজ্ঞ ক্লাউডিয়া মালার। তিনি জোরালো উদ্যোগের মাধ্যমে এই সমস্যা মোকাবিলা ও পরিকল্পিত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বাংলাদেশে প্রবীণদের মানবাধিকার সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানান।

বাংলাদেশে ১১ দিনের সফর শেষে ক্লাউডিয়া মালার বৃহস্পতিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে বিভিন্ন বিষয়ে কথা বলেন।

জাতিসংঘের বিশেষজ্ঞ বলেন, ‘বাংলাদেশ প্রবীণদের সুরক্ষা জোরদার করতে যথোপযুক্ত রাজনৈতিক সদিচ্ছা দেখাবে ও বাজেটে বরাদ্দ দেবে বলে আমি আশাবাদী।’ তিনি প্রবীণদের বিষয়ে বাংলাদেশে বিদ্যমান জাতীয় নীতিমালার প্রশংসা করেন। তবে এর বাস্তবায়নে নির্দিষ্ট সময়ে কর্ম পরিকল্পনার অভাব রয়েছে বলে উল্লেখ করেন।

বাংলাদেশে প্রবীণদের জন্য জাতীয় নীতি গ্রহণের ৯ বছরের বেশি সময় পরেও এটির বেশির ভাগ অগ্রাধিকারভিত্তিক কার্যক্রম অকার্যকর এবং উপেক্ষায় পর্যবসিত বলে জানান মালার। তিনি বাংলাদেশ সরকারের চলমান জলবায়ু ইস্যু, ক্রমবর্ধমান অর্থনৈতিক ও আর্থিক সংকটের চ্যালেঞ্জের কথা স্বীকার করে প্রবীণদের অভিজ্ঞতা, দক্ষতা, একই সঙ্গে পরিবার ও সমাজে ব্যাপক অবদান রাখার বিষয়টি স্বীকৃতি দিতে সরকারের প্রতি আহ্বান জানান।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *