বিশ্বে ৫০ মিলিয়ন মানুষ আলঝেইমারস রোগে আক্রান্ত

বিশ্বে ৫০ মিলিয়ন মানুষ আলঝেইমারস রোগে আক্রান্ত

অনলাইন ডেস্ক: গত ২১ সেপ্টেম্বর সারা দেশে পালিত হয় বিশ্ব অ‍্যালজাইমার দিবস। স্মৃতিশক্তি কমে যাওয়া কিংবা ভুলে যাওয়া, উৎকণ্ঠাজনিত বিভিন্ন শারীরিক বা সাইকোলজিকাল কারণে ভোগা রোগের নাম অ‍্যালজাইমার। দিবসটির এবারের প্রতিপাদ্য, ‘ডিমেনশিয়া সম্পর্কে জানুন, আলঝেইমারস সম্পর্কে জানুন’।

বাংলাদেশসহ বিশ্ব জুড়েই ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগের ভয়াবহতা দিনে দিনে বাড়ছে। ডিমেনশিয়া মস্তিষ্কের এক ধরনের রোগ যার ফলে কিছু মনে রাখতে পারেন না রোগী। এমনকি এ রোগটির কারণে একটু আগেই করা কাজ ভুলে যায় অনেকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ৬৫ বছরের বেশি বয়সী শূন্য দশমিক ১ শতাংশ মানুষ এই রোগে আক্রান্ত। ওয়ার্ল্ড আলঝেইমারস অ‍্যাসোসিয়েশন বলছে, বিশ্বে ৫০ মিলিয়নের বেশি মানুষ আলঝেইমারস রোগে আক্রান্ত। ২০৫০ সাল নাগাদ এটি ১৫ কোটি ছাড়াবে। এ ছাড়া প্রতি সেকেন্ডে নতুন করে ৬৮ জন এবং ৬৫ বছরের বেশি বয়সী প্রতি নয় জনে এক জন করে এই রোগে আক্রান্ত হচ্ছেন। ১৯৯৪ সালের ২১ সেপ্টেম্বর ইংল্যান্ডের এডিনবরা একটি আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে সিদ্ধান্ত হয়, ২১ সেপ্টেম্বর হবে বিশ্ব আলঝেইমার দিবস। সেই থেকে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে চলছে এই বিশেষ দিবস পালন।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *