সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক আনি এরনো

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক আনি এরনো

এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি লেখক আনি এরনো। বৃহস্পতিবার রয়্যাল সুইডিশ একাডেমি এই পুরস্কারের জন্য তাঁর নাম ঘোষণা করে। খবর বিবিসি ও সিএনএনের।

পুরস্কার ঘোষণার সময় রয়্যাল সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়, ৮২ বছর বয়সী আনি এরনোকে এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁর ৪০ বছরের ‘আপসহীন’ লেখার জন্য, যেখানে জেন্ডার, ভাষা ও শে্রণিগত কারণে বিপুল বৈষম্যের শিকার হওয়া জীবনকে তিনি তুলে ধরেছেন। আনি এরনো সাহসী ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত অবদমন উন্মোচন করেছেন।

পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার (প্রায় ১০ লাখ ডলার) পাবেন ফরাসি এই লেখক। গত বছর তানজানিয়ার ঔপন্যাসিক আবদুল রাজাক গুরনাহ সাহিত্যে নোবেল পুরস্কার পান।

আনি এরনোর বেশ কয়েকটি বিখ্যাত উপন্যাস রয়েছে। অনেকগুলোই আত্মজীবনীমূলক। ১৯৭৪ সালে তাঁর লেখা প্রথম বই ‘লেআখঁমখেভিদ’ প্রকাশিত হয়। ১৯৯০ সালে ‘ক্লিনডআউট’ নামে বইটির ইংরেজি সংস্করণ প্রকাশিত হয়। ১৯৮৩ সালে আনি এরনোর উপন্যাস ‘লাপ­াস’ প্রকাশিত হয়। ১৯৯২ সালে এর ইংরেজি অনুবাদ প্রকাশিত হয় ‘আম্যানস প্যালেস’ শিরোনামে। এই উপন্যাস বিপুল পাঠক প্রিয়তা পায়। প্রখ্যাত লেখক হিসেবে পরিচিত হয়ে ওঠেন আনি এরনো।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *