আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত

0
61

কৃষি সংবাদদাতা: চলতি আমন মৌসুমে আমন ধান আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে বলে জানিয়েছে কৃষি মন্ত্রণালয়। এবছর আমন ধান আবাদ মৌসুমে খরা আর অনাবৃষ্টির কারণে আমন আবাদ অর্জন নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল।
কৃষি মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, এ বছর আমন মৌসুমে আবাদ লক্ষ্যমাত্রা ৫৯ লাখ হেক্টর, যা ইতিমধ্যে অর্জিত হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ কোটি ৬৩ লাখ মেট্রিক টন চাল। ২০২০-২১ সালে আমনের মোট আবাদ হয়েছিল ৫৬ লাখ ২৫ হাজার হেক্টর জমিতে, উৎপাদিত হয়েছিল ১ কোটি ৪৫ লাখ টন চাল। গত বছর ২০২১-২২ সালে আবাদ হয়েছিল ৫৭ লাখ ২০ হাজার হেক্টর জমিতে, আর উৎপাদিত হয়েছিল ১ কোটি ৫০ লাখ টন চাল।


এবছর আমন ধান লাগানোর মৌসুমে তীব্র খরা ও অনাবৃষ্টি দেখা দেয়। আমন আবাদ প্রধানত বৃষ্টিনির্ভর হওয়ায় লক্ষ্যমাত্রা অনুযায়ী আমন আবাদ হবে কিনা, এই বিষয়ে শংকা তৈরি হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আমন আবাদ অর্জন করার জন্য এই মৌসুমে বন্ধ থাকা সেচযন্ত্রগুলো চালুর বিষয়ে উদ্যোগ গ্রহণ করে এবং সেচ যন্ত্র চালু করতে স্কিম মালিকদের উদ্বুদ্ধ করে। এসময় প্রায় ৬ লাখ ৭৪ হাজার গভীর নলকূপ, অগভীর নলকূপ ও এলএলপি সেচ যন্ত্র চালু করে ১৫ লাখ হেক্টর আমন আবাদী জমিকে সেচের আওতায় আনা হয়। এরই সাথে বিগত কয়েকদিনে দেশের বিভিন্নস্থানে বৃষ্টিপাত হওয়ায় আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জনের খবর এলো।


সম্প্রতি ময়মনসিংহে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে কৃষি মন্ত্রী জানান, আমন উৎপাদনে অনিশ্চয়তা কেটে গেছে। আর কোনও প্রাকৃতিক দুর্যোগ না হলে আমন উৎপাদন গত বছরের তুলনায় বেশিও হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here